বাসস ক্রীড়া-২ : টি-২০ সিরিজ জিততে চায় দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা

234

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-টি-২০
টি-২০ সিরিজ জিততে চায় দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা
কেপ টাউন, ১৮ মার্চ ২০১৯ (বাসস) : টেস্ট সিরিজ শ্রীলংকা ও ওয়ানডে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে-টেস্ট শেষে এবার টি-২০ লড়াইয়ে নাছে শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা। আগামীকাল থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ। কেপ টাউনে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে সিরিজের প্রথম ম্যাচ। সফরের শেষ সিরিজটি জিততে মরিয়া দক্ষিণ আফ্রিকা- শ্রীলংকা উভয় দলই ।
আন্ডারডগ হয়েই দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ দিয়ে সফর শুরু করে শ্রীলংকা। কিন্তু বিশ্বকে অবাক করে দেয় লংকানরা। দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করে শ্রীলংকা। ২-০ ব্যবধানে সিরিজ জয়ে ফুরফুরা মেজাজ পায় শ্রীলংকা। তাই ওয়ানডে সিরিজেও ভালো করার ব্যাপারে আশাবাদি ছিল শ্রীলংকা। কিন্তু বিধিবাম।
ওয়ানডে সিরিজে নাকানিচুবানি খায় শ্রীলংকা। টানা পাঁচ ম্যাচই হেরে হোয়াইটওয়াশের লজ্জা পায় লংকানরা। এই নিয়ে দ্বিতীয়বারের মত দ্বিপাক্ষিক সিরিজে শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো প্রোটিয়ারা। সেই সাথে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের প্রতিশোধও নেয় দক্ষিণ আফ্রিকা।
তাই টেস্ট সিরিজ শ্রীলংকা ও ওয়ানডে সিরিজে জয় পায় দক্ষিণ আফ্রিকা। ফলে দু’টি সিরিজ শেষে ১-১ সমতা। এজন্য সফরের শেষ সিরিজটি জিততে মরিয়া দু’দলই। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস বলেন, ‘টেস্ট সিরিজ হারের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে দল। এত সহজে ওয়ানডে সিরিজ আমরা জিততে পারবো, তা ভাবিনি। এজন্য সম্পূর্ণ প্রশংসা দলের খেলোয়াড়দের। বিশ্বকাপের আগে এই সিরিজ জয়, আমাদের অনেক বেশি অনুপ্রেরনা যোগাবে। আশা করবো, ওয়ানডে সিরিজ জয়ের অর্জন টি-২০ লড়াইয়ে কাজে লাগবে। টি-২০তে আমরা আরও শক্তিশালী দল। তাই এই সিরিজ জয়ই আমাদের মূল লক্ষ্য।’
টি-২০ সিরিজ জয়ের দিকে চোখ শ্রীলংকার অধিনায়ক লাসিথ মালিঙ্গারও। তিনি বলেন, ‘দুর্দান্তভাবে সফর শুরু করেছিলো দল। কিন্তু ওয়ানডেতে আমরা ভালো করতে পারিনি। বিশ্বকাপের আগে এভাবে সিরিজ হার মোটেও ভালো সংবাদ নয়। আমাদের আরও বেশি পরিশ্রম করতে হবে এবং নিজেদের নিয়ে বসতে হবে। অনেক বেশি আলোচনা করতে হবে। কিভাবে ওয়ানডেতে ভালো করা যায়। তবে এখন আমাদের সামনে টি-২০ সিরিজ। এটিই নিয়ে বেশি ভাবতে হবে। টি-২০ সিরিজে ভালো করা ছাড়া আর কোন উপায় আমাদের নেই।’
টি-২০ ক্রিকেটে এখন পর্যন্ত ১০বার মুখোমুখি হয়েছে শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা। সমান ৫বার করে জিতেছে দুই দল। তবে সিরিজ জয়ের ক্ষেত্রে এগিয়ে শ্রীলংকা। এখন পর্যন্ত তিনটি টি-২০ সিরিজ খেলেছে দু’দল। এরমধ্যে দু’বার শ্রীলংকা ও একবার দক্ষিণ আফ্রিকা জয় পায়।
দক্ষিণ আফ্রিকা দল(সম্ভাব্য) : ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, রিজা হেন্ড্রিকস, ইমরান তাহির, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনডিগি, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, ডেল স্টেইন, রাসি ভ্যান ডার ডুসেন।
শ্রীলংকা দল(সম্ভাব্য) : লাসিথ মালিঙ্গা (অধিনায়ক), নিরাশান ডিকবেলা, আবিস্কা ফার্নান্দো, সাদিরা সামারাবিক্রমা, কুসল মেন্ডিজ, এ্যাঞ্জেলো পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিজ, প্রিয়মল পেরেরা, থিসারা পেরেরা, সুরাঙ্গা লাকমাল, ইসুরু উদানা, আসিথা ফার্নান্দো, আকিলা ধনঞ্জয়া, জেফরি ভ্যান্ডারসে, লক্ষন সান্দাকান।
বাসস/এএমটি/১০৫৫/স্বব