বাসস দেশ-১৩ : প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে দেশ গড়ার সূতিকাগারে পরিণত করতে হবে : শিল্প প্রতিমন্ত্রী

280

বাসস দেশ-১৩
বঙ্গবন্ধু-আলোচনা-কামাল
প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে দেশ গড়ার সূতিকাগারে পরিণত করতে হবে : শিল্প প্রতিমন্ত্রী
ঢাকা, ১৭ মার্চ, ২০১৯ (বাসস) : শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শের বিকাশ ও বিস্তার কেন্দ্র হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে দেশ গড়ার সূতিকাগারে পরিণত করতে হবে।
আজ রাজধানীর মিরপুর ১০ নম্বরে অবস্থিত আদর্শ উচ্চ বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠান এবং দোয়া-মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী একথা বলেন।
স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ মইজউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জামাল মোস্তফা ও কাফরুল থানা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো. আলাউদ্দিন।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে বিশ্বের বুকে প্রতিষ্ঠা করেছেন, বাঙালি জাতিকে নেতৃত্ব দিয়ে তাদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু জাতিসংঘে বাংলা ভাষায় ভাষণ দিয়ে বাংলাদেশ ও বাংলা ভাষার সম্মান ও মর্যাদা বৃদ্ধি করেছেন, দ্রুততম সময়ে বাংলাদেশকে একটি সংবিধান উপহার দিয়েছেন। এজন্য তিনি আমাদের জাতির পিতা। তিনি এই দেশকে স্বাধীন করে না গেলে বাংলাদেশের জনগণ বড় বড় পদে দায়িত্ব পালনের সুযোগ পেতনা। বাংলা ভাষায় এদেশের মানুষের কথা বলার অধিকার থাকতোনা।
প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেক শিক্ষার্থীকে জাতির পিতা সম্পর্কে জানা উচিত। তাঁর জীবনাদর্শ ও জীবন দর্শন থেকে শিক্ষা গ্রহণ করা উচিত। তাহলেই তারা দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশ ও মানুষের কল্যাণে অবদান রাখতে পারবে।
এ সময় স্কুলের ছাত্রছাত্রীদের উদ্দেশে তিনি বলেন, ভাল রেজাল্ট করে মা-বাবা, শিক্ষক ও স্কুলের মুখ উজ্জ্বল করতে হবে। বড়দের সম্মান ও ছোটদের স্নেহ করতে হবে।
এর আগে কামাল আহমেদ মজুমদার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আদর্শ উচ্চ বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের সাথে নিয়ে কেক কাটেন।
পরে, জাতির পিতার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করা হয়।
বাসস/সবি/এমএন/১৮৪০/এমএবি