বাসস ক্রীড়া-৪ : পিছিয়ে পড়া ম্যানসিটি ঘুরে দাঁড়ালেও হেরে গেছে ম্যানইউ

126

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইংলিশ-এফএ কাপ
পিছিয়ে পড়া ম্যানসিটি ঘুরে দাঁড়ালেও হেরে গেছে ম্যানইউ
লন্ডন, ১৭ মার্চ ২০১৯ (বাসস/এএফপি): পিছিয়ে পড়ার পরও এফএ কাপ ফুটবলের কোয়ার্টার-ফাইনালে দারুন ভাবে ঘুরে দাঁড়িয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। শনিবার সোয়ানসি সিটির বিপক্ষে ৩-২ গোলের অসাধারণ ওই জয়ে মৌসুমে চার শিরোপা জয়ের সম্ভাবনা জাগিয়ে রাখল পেপ গার্দিওলার শিষ্যরা।
তবে উলভসের কাছে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নিয়েছে তাদের নগর প্রতিদ্বন্দ্বি ম্যানচেস্টার ইউনাইটেড। একই রাতে অনুষ্ঠিত কাপের অপর কোয়ার্টারে ইউনাইটেড ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছে। অন্তবর্তীকালীন কোচ উলে গুনার সুলশারের অধীনে দলটি এই নিয়ে টানা দ্বিতীয় হারের শিকার হল।
লিবার্টি স্টেডিয়ামে অনুষ্ঠিত নাটকীয় ম্যাচের প্রথমার্ধেই দুই গোল হজম করে পিছিয়ে পড়ে ম্যানচেস্টার সিটি। ২০ মিনিটে ম্যাট গ্রিমেসের পেনাল্টি গোল হজম করার পর ২৯ মিনিটে বার্সান্ট কেলিনার গোলে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়ে সফরকারী সিটি। তবে দ্বিতীয়ার্ধে ধারুনভাবে ঘুরে দাঁড়ায় পেপ গার্দিওলার শিষ্যরা। সার্জিও এগুয়েরোর গোলে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়তে সক্ষম হয় সিটিজেনরা। এর আগে ৬৯ মিনিটে এগুয়েরোর যোগান থেকে বার্নার্ডো সিলভা একটি গোল পরিশোধ করার পর ৭৮ মিনিটে ক্রিস্টোফার নর্ডফেলডটের আত্মঘাতি গোলে সমতা ফিরে পায় সফরকারীরা। এ সময় পেনাল্টি থেকে এগুয়েরো শট নিলে সেটি বাঁ প্রান্তের বারে লেগে ফিরে আসার সময় সোয়ানসির ওই গোল রক্ষকের গায়ে লেগে জালে প্রবেশ করে। শেষ বাঁশি বাজার মাত্র ২ মিনিট আগে দর্শনীয় নীচু হেডে গোল করে সিটির জয় নিশ্চত করেন আর্জেন্টাইন সুপার স্টার এগুয়েরো।
সিটিজেনদের এই জয়টিকে অবশ্যই ভাগ্য দেবীর সহায়তা বলতে হবে। কারণ রাহিম স্টালিংকে ডি বক্সে ফেলে দেয়ার কারণে পাওয়া পেনাল্টি থেকে প্রথমত এগুয়েরোর শটটি বারে লেগে ফিরে আসতে পারত। যদি স্বাগতিক গোল রক্ষক ক্রিস্টোফার ঝাপিয়ে পড়ার সময় তার পিঠে লেগে বলটি গতিপথ পরিবর্তন না করতো। আর শেষ মুহুর্তে এগুয়েরো গোলটি করার সময় কিছুটা অফসাইড পজিশনে ছিলেন। যদিও সেটি এড়িয়ে গেছে রেফারির চোখ।
খেলা শেষে গার্দিওলা বলেন,‘ আমরা যদি পেনাল্টি না পেতাম, কিংবা মানুষের ভাষ্য মতে অফসাইডটি হতো, তাহলে আমার দু:খ প্রকাশ করা ছাড়া কিছুই করার ছিলনা।
সব ক্লাবই ভিএআর (ভিডিও এসিন্ট্যান্ট রেফারি) চালুর আহ্বান করেছে। কারণ গোটা ইউরোপেই এখন এর প্রচলন ঘটেছে। কিন্তু এখানে নেই। সিদ্ধান্ত ভুল হলেও আমি ম্যাচ হারতে চাইনা। তবে এটিও চাইনা রেফারির সিদ্ধান্ত ভুল হোক। এ জন্য তাদেরকে অবশ্যই সহায়তা করতে হবে।’
ইতোমধ্যে লীগ কাপের শিরোপা জয় করা সিটি এরই মধ্যে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। এর মাধ্যমে প্রথমবারের মত মৌসুমের চারটি শীর্ষ টুর্নামেন্টের শিরোপা জয়ের সম্ভাবনা ধরে রেখেছে পেপ গার্দিওলার শিষ্যরা।
এদিকে ১২বারের এফএ কাপ শিরোপা বিজয়ী ইউনাইটেড গত সপ্তাহে আর্সেনালের কাছে হেরে প্রিমিয়ার লীগের শিরোপা জয়ের দৌঁড় থেকে পিছিয়ে পড়ার পর গতকাল মলিনাক্সে স্বাগতিক উলভসের কাছে হেরে এফএ কাপ থেকেও বিদায় নিয়েছে। রাউল জিমেনেজে ও দিয়াগো জোটার গোলে ইউনাইটেডকে হারিয়ে ২১ বছরের মধ্যে প্রথম এফএ কাপের শেষ চারে জায়গা করে নিয়েছে উলভস। ম্যাচের ইনজুরি টাইমে অবশ্য ইউনাইটেডের হয়ে মার্কাস রাসফোর্ড একটি গোল পরিশোধ করলেও শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়েই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে রেড ডেভিলসদের।
খেলা শেষে উলভসের কোচ নুনা এসপিরিটো স্যান্টো বলেন,‘ আমি এই খেলোয়াড়দের নিয়ে খুবই গর্বিত। আমাদের মধ্যে রয়েছে দারুন বুঝাপড়া, আবয়ব ও দ্রুতগতি। দলটির জন্য এটি অনেক কিছু। কারণ আমরা জানি পঞ্চাশ ও ষাটের দশকে উলভস কতটা বড় ছিল। স্টেডিয়ামে তাদের কতজন দর্শক উপস্থিত হতো। সেই হিসেবে এখন আমরা দারুনভাবে সাফল্য অর্জন করেছি। কঠিন পরিশ্রমের মাধ্যমে আমরা ধাপে ধাপে এগিয়ে যাবার চেস্টা করছি।’
উলভসের বিপক্ষে ম্যাচের আগে ১৮টি খেলায় অংশ নিয়ে মাত্র দুটিতে পরাজিত হওয়া ইউনাইটেডের কোচ সুলশার হতাশার সুরে এই পারফর্মেন্সকে ‘পেছনের দিকে বড় একটি ধাপ’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন,‘ আমরা দুর্বার গতিতে এগিয়ে যাবার পরও পরপর দুই ম্যাচে হেরে গেলাম। আর্সেনালের বিপক্ষে আমরা গোল করতে পারিনি। আর আজ আমরা যা খেলেছি তা এক কথায় খুবই খারাপ। আগামী গ্রীষ্ম পর্যন্ত আমি এখানে আছি। এই সময় চ্যাম্পিয়ন্স লীগও প্রিমিয়ার লীগে আমাদেরকে চাপ নিয়ে খেলতে হবে।’
শনিবার দিনের শুরুতে অনুষ্ঠিত কাপের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ২-১ গোলে হারিয়ে টুর্নামেন্টের শেষ চারে আসন করে নিয়েছে ওয়াটফোর্ড।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৩৫/স্বব