দ্বিতীয়বারের মত শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা

235

কেপটাউন, ১৭ মার্চ ২০১৯ (বাসস) : পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে দ্বিতীয়বারেরর মত শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা। গতরাতে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে বৃস্টি আইনে প্রোটিয়ারা ৪১ রানে হারায় লংকানদের। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। এর আগে ২০১৭ সালে দেশের মাটিতে শ্রীলংকাকে ৫-০ ব্যবধানে হারিয়েছিলো দক্ষিণ আফ্রিকা। তবে ওয়ানডে ইতিহাসে একবার, অর্থাৎ ২০০৪ দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিলো শ্রীলংকা। চলতি সফরে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা ওয়ানডে দিয়ে নিলো দক্ষিণ আফ্রিকা।
প্রথম চার ম্যাচ জিতে কেপটাউনে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় শ্রীলংকা। দলের দুই ওপেনার ভালো শুরু এনে দিতে পারেননি। তবে মিডল-অর্ডারে কুশল মেন্ডিস-অ্যাঞ্জেলো পেরেরা ও প্রিয়মাল পেরেরা দলকে বড় স্কোরের পথ তৈরি করার চেষ্টা করেন। কিন্তু ভালো শুরুর পরও সফল হতে পারেননি তারা।
প্রিয়মাল ৩৩ ও অ্যাঞ্জেলো ৩১ রানে থামলেও ওয়ানডে ক্যারিয়ারে ১৪তম হাফ-সেঞ্চুরির স্বাদ পান কুসল মেন্ডিজ। তবে তার ধীরগতির ইনিংসটি ৫৬ রানেই থেমে যায়। ৮৪ বল মোকাবেলা করে ৩টি চার মারেন তিনি।
এরপর শেষদিকে আবারো ব্যাট হাতে বড় ইনিংস খেলার ইঙ্গিত দেন গেল ম্যাচে ৫৭ বলে ৭৮ রান করা ইসুরু উদানা। বলের সাথে পাল্লা দিয়ে রান তোলার কাজটি করছিলেন তিনি। কিন্তু এবার ২৯ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩২ রানে থেমে যান তিনি। ফলে ৩ বল বাকী থাকতে ২২৫ রানে অলআউট হয় শ্রীলংকা। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা ৫০ রানে ৩ উইকেট নেন।
জবাবে ২২৬ রানের লক্ষ্যে নিজেদের ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকা। দলীয় ৮ রানে ইনফর্ম ওপেনার কুইন্টন ডি কককে হারায় প্রোটিয়ারা। ৬ রান করেন তিনি। চলতি সিরিজে চারটি হাফ-সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি করেছেন ডি কক। দুর্দান্ত ফর্মে থাকা ডি কককে হারালেও শুরুর ধাক্কা সামলে উঠেন আরেক ওপেনার আইডেন মার্করাম ও অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ৭০ রানের জুটি গড়েন তারা।
২৪ রান করে ডু-প্লেসিস বিদায় নিলে মার্করামের সঙ্গী হন ভ্যান ডার ডুসেন। দু’জনে বড় জুটি গড়ার পথেই ছিলেন। তাই ২৮ ওভারে ২ উইকেটে ১৩৫ রানে পৌছে যায় দক্ষিণ আফ্রিকা। এরপরই ফ্লাডলাইটের সমস্যার কারনে বৃষ্টি আইনে দক্ষিণ আফ্রিকাকে জয়ী ঘোষনা করা হয়। বৃষ্টি আইনে ৪১ রানে এগিয়ে থাকার সুবাদে জয় পায় প্রোটিয়ারা। মার্করাম ৬৭ ও ডুসেন ২৮ রানে অপরাজিত ছিলেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্করাম ও সিরিজ সেরা হন ডি কক। টেস্ট-ওয়ানডে সিরিজ শেষে এবার তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা। যা শুরু হবে ১৯ মার্চ।