বাসস ক্রীড়া-২ : আদালতে হাস্যোজ্জ্বল খুনী ট্যারেন্ট

165

বাসস ক্রীড়া-২
ক্রিকেট-নিউজিল্যান্ড
আদালতে হাস্যোজ্জ্বল খুনী ট্যারেন্ট
ক্রাইস্টচার্চ, ১৬ মার্চ ২০১৯ (বাসস) : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভালের খুব কাছের দু’টি মসজিদে গতকাল স্থানীয় সময় বেলা দেড়টায় সন্ত্রাসী হামলা করেন অস্ট্রেলিয়ার বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেন্টন ট্যারেন্ট। তার ঐ হামলায় ৪৯ জন নিহত ও ২০জন আহত হয়েছে। গতকালই তাকে গ্রেফতার করেছে নিউজিল্যান্ডের আইন-শৃঙ্খলা বাহিনী।
আর আজ সকালে ট্যারেন্ট হাতকড়া পরিয়ে খালি পায়ে আদালতে হাজির করা হয় তাকে। এসময় বেশ হাস্যোজ্জ্বল ও স্বাভাবিক ছিলেন ট্যারেন্ট। তবে কোন কথা বলেননি তিনি। নিউজিল্যান্ডের সংবাদ মাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।
বিভিন্ন সংবাদ মাধ্যম আরও জানায়, প্রাথমিক অবস্থায় ট্যারেন্টের বিপক্ষে হত্যার অভিযোগ আনা হয়েছে। এছাড়া এই ভয়ংকর খুনির বিপক্ষে আরও অভিযোগও আনা হতে পারে বলে জানিয়েছেন আদালতের বিচারক। প্রতিবেদনে আরও বলা হয়, ৪৯ জন নিরপরাধ মানুষকে হত্যা করা ট্যারেন্টের জন্য কোনও জামিন আবেদন করা হয়নি।
আদালতে দায়িত্বরত আইনজীবী রিচার্ড পিটারস বলেন, ‘ট্যারেন্টের জামিনের কোন আবেদন করা হচ্ছে না। তাঁর নাম গোপন রাখারও কোনো আবেদন ছিল না। তবে তার পেশা সর্ম্পকে আমরা অবগত নই। তবে আগামী ৫ এপ্রিল পর্যন্ত তাঁর রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।’
তারা আরও জানায়, নিউজ্যিান্ডের ডানেডিনে বসবাস করতেন ট্যারেন্ট। হামলার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট’ নামের ৭৪ পাতার একটি কথিত ইশতেহার প্রকাশ করেন এই খুনি। সেখানে তিনি উল্লেখ করেন, শ্বেতাঙ্গরা গণহত্যার শিকার তাই যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ ছড়িয়ে দিতে হবে চাই। এছাড়া মুসলিমদের জন্য ভীতিকর পরিবেশও তৈরি করা হবে।
বাসস/এএমটি/১১০০/স্বব