বাসস ক্রীড়া-৬ : চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টারে কর্তৃত্ব করবে প্রিমিয়ার লীগের ‘চার ফেভারিট’

128

বাসস ক্রীড়া-৬
ফুটবল-চ্যাম্পিয়ন্স-প্রিমিয়ার-চার ক্লাব
চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টারে কর্তৃত্ব করবে প্রিমিয়ার লীগের ‘চার ফেভারিট’
লন্ডন, ১৫ মার্চ ২০১৯ (বাসস/এএফপি) : বেক্সিট, কিসের বেক্সিট? ইংল্যান্ডের চার দল এখন ইউরোপীয় ফুটবলে ছড়ি ঘোড়াচ্ছে। বিগত এক দশক পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালিস্টের চারটিই ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব।
এ চার দলের মধ্যে লিভারপুল হচ্ছে শেষ দল যারা গত বুধবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে ৩-১ গোলে জয় নিয়ে কোয়ার্টারে নাম লিখিয়েছে। ফলে টটেনহ্যাম, ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে শেষ আটে যুক্ত হয়েছে তারা। এদের মধ্যে প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেড যা করে দেখিয়েছে তা অবিষ্মরনীয়।
দ্য টাইমস পত্রিকায় হেনরি উইন্টার লিখেছেন, ‘লিভারপুল হচ্ছে শেষ দল যারা ইংল্যান্ডের ফেভারিট চারে যুক্ত হয়েছে ইউরোপ সফরের জন্য।’ ২০০৮/০৯ মৌসুমের পর প্রিমিয়ার লীগ বা অন্য কোন লীগের এতগুলো ক্লাব ইউরোপের এই অভিজাত টুর্নামেন্টে এভাবে একচ্ছত্র প্রভাব বিস্তার করতে পারেনি।
সারা বিশ্ব থেকে টেলিভিশন সম্প্রচারের স্বত্ব বাবদ কোটি কোটি ডলার আয় করা সত্বেও বিগত এক দশকে চ্যাম্পিয়ন্স লীগের এই পর্যায়ে কখনোই সুবিধা করতে পারেনি ইংলিশ ক্লাব গুলো। ২০০৯ সালের ফাইনালে পেপ গার্দিওলার বার্সেলোনা তারকা সমৃদ্ধ ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে জয় করেছিল চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। ওই ম্যাচটিই ছিল ইংলিশ ক্লাবের হয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর শেষ ম্যাচ। যিনি পরবর্তী প্রায় এক দশক ধরে মাতিয়ে বেড়িয়েছেন লা লীগা। সেখানে গিয়ে বার্সেলোনা তারকা লিওনেল মেসির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় মেতে উঠেন রোনালদো। মেসি ও রোনালদো জাদুতে সর্বশেষ ১০টি আসরের ৭টি শিরোপাই ভাগাভাগি করে নিয়েছে ক্লাব দুটি।
ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলা বলেন, ‘গত দশকটি বলতে গেলে একচেটিয়া নিয়ন্ত্রন করেছে স্প্যানিশ ক্লাবগুলোই। বর্তমান মুহুর্তটি আমাদের জন্য ভাল। তথা ইংলিশ ফুটবলের জন্য একটা দুর্দান্ত ব্যপার।’ মঙ্গলবার শেষ ষোল’র ম্যাচে তার দল ৭-০ গোলে শালকের বিপক্ষে জয় নিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে। মাদ্রিদ হয়তো ইউরো আসর থেকে সিংহাসনচ্যুত হয়েছে। কিন্তু টুর্নামেন্টে ২০১১/১২ মৌসুমের পর প্রথম শিরোপা জয়ের পথে প্রিমিয়ার লীগ ক্লাবগুলোর জন্য এখনো রয়ে গেছে মেসি ও রোনালদোর হুমকি।
গত বুধবার লিয়ঁর বিপক্ষে বার্সার ৫-১ গোলে জয়ের নেপথ্যে বড় ভুমিকা রেখেছেন মেসি। আগের বিকেলে ক্রিস্টিয়ানো রোনালদো প্রমান করেছেন ৩৪ বছর বয়সেও কেন জুভেন্টাস তার জন্য ব্যয় করেছেন ১১২ মিলিয়ন ইউরো। তার হ্যাটট্রিকে ভেঙ্গে চুরমার হয়ে গেছে অ্যাটলেটিকো মাদ্রিদের শিরোপা স্বপ্ন।
প্রিমিয়ার লীগের ক্লাবে হয়তো নেই মেসি ও রোনালদো। তবে তাদের সংগ্রহে রয়েছে বিপুল সংখ্যক তারকা। যাদের মধ্যে রয়েছেন ভিরজিল ফন ডিক থেকে শুরু করে পল পগবা, হ্যারি কেন ও সার্জিও এগুয়েরোর মত মহাতারকারা।
বাসস/এএফপি/এমএইচসি/১৫৩৫/স্বব