বাসস দেশ-১৯ : সুপ্রিমকোর্ট বার কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ শেষ

284

বাসস দেশ-১৯
সুপ্রিমকোর্ট-বার নির্বাচন
সুপ্রিমকোর্ট বার কাউন্সিল নির্বাচনের ভোট গ্রহণ শেষ
ঢাকা, ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : উৎসবমুখর পরিবেশে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৯-২০২০ মেয়াদের নির্বাচনে দুই দিনব্যাপি ভোট গ্রহণ আজ শেষ হয়েছে।
নির্বাচন পরিচালনা কমিটির অন্যতম সদস্য ও সুপ্রিমকোর্ট বার-এর বর্তমান সিনিয়র সহ-সম্পাদক এডভোকেট কাজী জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে বুধবার ও আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে মাঝ খানে এক ঘণ্টার বিরতি দিয়ে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। এ নির্বাচনে ভোটার ছিল ৭ হাজার ৮শ’ ২৫ জন আইনজীবী। প্রথম দিনে ২ হাজার ৯শ’ ৭০ জন আইনজীবী ভোট দিয়েছেন। ৪৪টি বুথে এক যোগে ভোট গ্রহণ করা হয়। তিনি বলেন, আইনজীবীরা সুশৃংখলভাবে লাইনে দাঁঁিড়য়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এখন গণনা শুরুর অপেক্ষা। গণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে।
সুপ্রিমকোর্ট বার-এর সাবেক সহ-সম্পাদক ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের নেতা ব্যারিষ্টার রবিউল হাসান সুমন বাসস’কে জানান, আজ সুপ্রিমকোর্ট বার নির্বাচনের দুই দিনব্যাপি ভোট গ্রহণ শেষ হয়েছে। নির্বাচন দেখতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি পরিদর্শন করেন সুপ্রিমকোর্ট বার-এর সাবেক সম্পাদক ও আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, সুপ্রিমকোর্ট বার-এর সাবেক সম্পাদক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সদস্য সচিব ও সংসদ সদস্য শেখ ফজলে নুর তাপস এবং সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের বিভিন্ন পর্যায়ের আইনজীবী নেতৃৃবৃন্দ সুপ্রিমকোর্ট বার ভবনে উপস্থিত ছিলেন।
সুপ্রিমকোর্ট বার এর সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস জানান, এ নির্বাচনে ১৪ পদের বিপরিতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতি বছর সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।
নির্বাচনে সাদা প্যানেল থেকে সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক আইনজীবী এএম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। অপরদিকে নীল প্যানেলে বার-এর সাবেক সভাপতি ও সাবেক এটর্নি জেনারেল এডভোকেট এ জে মোহাম্মদ আলী এবং ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকনের নেতৃত্বে ১৪ জনের অপর একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও বিভিন্ন পদে স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন।
বাসস/এএসজি/ডিএ/১৮১৫/অমি