ইন্ডিয়ান ওয়েলসের কোয়ার্টার ফাইনালে ফেদেরার, নাদাল

319

ইন্ডিয়ান ওয়েলস (যুক্তরাষ্ট্র), ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : সহজ জয়ে ইন্ডিয়ান ওয়েলসের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন সাবেক চ্যাম্পিয়ন রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। বছরের অন্যতম আকর্ষণীয় এই মাস্টার্স টুর্নামেন্টের এবারের আসরে সম্ভাব্য ব্লকবাস্টার সেমিফাইনালেই এই দুই তারকার দেখা হবার সম্ভাবনা রয়েছে।
বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে থাকা নাদাল সার্বিয়ান বাছাই খেলোয়াড় ফিলিপ ক্রাজিনোভিচকে ১ ঘন্টা ২৬ মিনিটের লড়াইয়ে ৬-৪, ৬-৪ গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন।
অন্যদিকে রেকর্ড ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে দারুণভাবে এগিয়ে যাওয়া ফেদেরার মাত্র ৬৪ মিনিটেই বৃটেনের কাইল এডমুন্ডকে ৬-১, ৬-৪ গেমে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে উঠেছেন।
ম্যাচ শেষে নাদাল বলেছেন প্রচন্ড বাতাসে তার খেলতে কিছুটা কষ্ট হয়েছে। যে কারনে তৃতীয় রাউন্ডে আর্জেন্টাইন দিয়েগো শোয়ার্টজমানের বিপক্ষে ম্যাচের তুলনায় আজকের জয়টা ততটা সহজ হয়নি। তৃতীয় রাউন্ডে নাদাল ৬-৩, ৬-১ গেমে জয়ী হয়েছিলেন। ২০০৭, ২০০৮ ও ২০১৩ সালে ইন্ডিয়ান ওয়েলসের শিরোপা জেতা নাদাল গত তিন বছরে এই প্রথমবারের মত শেষ আট নিশ্চিত করলেন। গত বছর অবশ্য কোমরের ইনজুরির কারনে ইন্ডিয়ান ওয়েলস ও মিয়মি মাস্টার্সের কোনটাতেই খেলেননি এই স্প্যানিশ তারকা। পরের রাউন্ডে তার প্রতিপক্ষ ১২তম বাছাাই রাশিয়ান কারেন কাছানোভ। রুশ এই খেলোয়াড় বিশ্ব র‌্যাঙ্কিংয়ের নয় নম্বরে থাকা জন ইসনারকে ৬-৪, ৭-৬ (৭/১) গেমে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে উঠেছেন।
টুর্নামেন্টের চতুর্থ বাছাই ফেদেরার বলেন, ‘প্রথম সেটে এডমুন্ড ভাল না করলেও দ্বিতীয় সেটে অবশ্যই ভাল খেলেছে। কন্ডিশনও কিছুটা কঠিন ছিল।’
সেমিফাইনালের পথে ফেদেরারের প্রতিপক্ষ ২২ বছর বয়সী পোলিশ খেলোয়াড় হাবার্ট হারকাজ। বিশ্বের ৬৭তম র‌্যাঙ্কিংয়ে থাকা হারকাজ চতুর্থ রাউন্ডে কানাডিয়ান ডেনিস শাপোভালোভকে ৭-৬ (৭/৩), ২-৬, ৬-৩ গেমে পরাজিত করেছেন।