বাসস দেশ-১২ : জাতীয় শিশু দিবস উপলক্ষে ইফার উদ্যোগে সারাদেশে কুরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভার কর্মসূচি

163

বাসস দেশ-১২
শিশু-দিবস-ইফা-কর্মসূচি
জাতীয় শিশু দিবস উপলক্ষে ইফার উদ্যোগে সারাদেশে কুরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভার কর্মসূচি
ঢাকা, ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : জাতীয় শিশু দিবস ২০১৯ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে আগামী রবিবার (১৭ মার্চ) সারাদেশের প্রতিটি ইউনিয়ন, উপজেলা ও জেলায় কুরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা কার্যালয়, ৫৫০টি উপজেলা বা জোন, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষার ৭৩ হাজার ৭৬৮ টি কেন্দ্র, ১ হাজার ৫’শ টি মডেল রিসোর্স সেন্টার, ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা, ৫০টি ইসলামিক মিশন, ১৯টি পুরাতন ইবতেদায়ী মাদ্রাসা, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমী, মসজিদ পাঠাগার শক্তিশালীকরণ প্রকল্পের ৫৫৫ টি মডেল লাইব্রেরী এবং ইসলামিক মিশনের ৪৬৩ টি মক্তবে এদিন সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে।
এরপর প্রতিটি ইউনিয়নের গণশিক্ষার প্রাক-প্রাথমিক, সহজ কুরআন শিক্ষা ও দারুল আরকাম মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে সকাল ৮টায় শিশু সমাবেশ ও র‌্যালি এবং সকাল ৯টায় ৭ মার্চের ভাষণ, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা এবং কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
এরপর সকল উপজেলা এবং মহানগরের বিভিন্ন জোনে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী’ এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে ‘ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু’ শিরোনামে রচনা প্রতিযোগিতা এবং ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
১৭ মার্চ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে।
এদিকে কেন্দ্রীয়ভাবে, ১৭ মার্চ সকাল ৯টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদদের রূহের মাগফিরাত কামনা করে কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররমস্থ মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
এছাড়া ১৭ মার্চ বাদ জোহর দেশের প্রতিটি মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধুর রূহের মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজনের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।
বাসস/সবি/এমএন/১৬৫৫/এএএ