২০২০ কোপা আমেরিকা যৌথভাবে আয়োজন করতে পারে আর্জেন্টিনা-কলম্বিয়া

239

মিয়ামি, ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : দক্ষিণ আমেরিকান সর্বোচ্চ ফুটবল সংস্থা কনমেবল কোপা আমেরিকা আয়োজনে যুক্তরাষ্ট্রের প্রস্তাব আরো একবার বাতিল করে দেয়ায় ২০২০ টুর্নামেন্টের যৌথ আয়োজক হিসেবে আর্জেন্টিনা ও কলম্বিয়ার নাম সামনে চলে এসেছে।
বুধবার মিয়ামিতে অনুষ্ঠিত কনমেবল’র কাউন্সিল সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। শুক্রবার একই শহরে ফিফার কাউন্সিল সভা অনুষ্ঠিত হবার আগে কনমেবল সদস্য দেশগুলো এই ইস্যু নিয়ে আলোচনা করার তাগিদ অনুভব করেছে।
আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচের বিষয়ে কনমেবল থেকে বলা হয়েছে, ‘২০২০ কোপা আমেরিকার জন্য আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজকের বিষয়টি আমরা জোড়ালোভাবেই বিবেচনা করছি।’
দক্ষিণ আমেরিকার ১০টি সদস্য দেশ নিয়ে গঠিত কনমেবল এক বিবৃতিতে আরো জানিয়েছে ২০২০ টুর্নামেন্টের জন্য আর্জেন্টিনা ও কলম্বিয়ার প্রস্তাবকে অধিকাংশ সদস্যই মেনে নিয়েছে। শেষ পর্যন্ত সিদ্ধান্ত চূড়ান্ত হলে আধুনিক কোপা আমেরিকা যুগে এই প্রথমবারের মত দুই দেশে যৌথভাবে টুর্নামেন্ট আয়োজিত হতে পারে।
যদিও আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যকার দূরত্ব প্রায় ৪,৩৫০ মাইল হওয়ায় যৌথ আয়োজনে আয়োজক কর্তৃপক্ষের লজিস্টিক সাপোর্ট নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে। কনমেবল অবশ্য জানিয়েছে দুই দেশের উপস্থাপনায় সুবিধা-অসুবিধার বিষয়গুলো বিস্তারিত বিবেচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
আগামী ১৪ জুন থেকে ১৭ জুলাই এ বছরের কোপা আমেরিকা ব্রাজিলে অনুষ্ঠিত হবে। এ বছরের টুর্নামেন্টের পর প্রতি এক বছর অন্তর কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে।
গত মাসে যুক্তরাষ্ট্র সকার ফেডারেশন ১৬ দলের সমন্বয়ে ২০২০ কোপা আমেরিকা যুক্তরাষ্ট্রে আয়োজনের প্রস্তাব দিয়েছিল। ২০১৬ কোপা আমেরিকার শতবর্ষী আয়োজন সফলভাবে আয়োজনের পথ ধরেই যুক্তরাষ্ট্র আবারো নিজেদের দেশে টুর্নামেন্টটি আয়োজনের আশা ব্যক্ত করে।