বাসস ক্রীড়া-৬ : হাগলি ওভালে মাত্র ১টি টেস্ট খেলেছে বাংলাদেশ

152

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-টেস্ট
হাগলি ওভালে মাত্র ১টি টেস্ট খেলেছে বাংলাদেশ
ক্রাইস্টচার্চ, ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : ক্রাইস্টচার্চের হাগলি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। এই ভেন্যুতে এর আগে মাত্র একটি টেস্ট খেলেছে টাইগাররা। সেটি ২০১৭ সালে। ম্যাচটি ৯ উইকেটে হারে বাংলাদেশ।
ঐ সফরের দ্বিতীয় ও শেষ টেস্টে হাগলি ওভালে মুখোমুখি হয় বাংলাদেশ ও নিউজিল্যান্ড। টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় কিউইরা। ওপেনার সৌম্য সরকারের ৮৬ ও সাকিব আল হাসানের ৫৯ রানে প্রথম ইনিংসে ২৮৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। এরপর নিজেদের ইনিংসে ৩৫৪ রান করে নিউজিল্যান্ড। দলের পক্ষে হেনরি নিকোলস ৯৮, রস টেইলর ৭৭ ও টম লাথাম ৬৮ রান করেন। বাংলাদেশের সাকিব ৫০ রানে ৪ উইকেট শিকার করেন।
৬৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বাংলাদেশ। এবার ১৭৩ রানে গুটিয়ে যায় টাইগাররা। দলের কেউই হাফ-সেঞ্চুরি করতে পারেননি। তবে মাহমুদুল্লাহ ৩৮, সৌম্য ৩৬ ও তাসকিন আহমেদ ৩৩ রান করেন। ম্যাচ জয়ের জন্য ১০৯ রানের টার্গেট ১ উইকেট হারিয়ে স্পর্শ করে নিউজিল্যান্ড।
এই ভেন্যুতে একটি টেস্ট খেললেও, তিনটি ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের। চলতি সফরের ওয়ানডে সিরিজে দ্বিতীয় ম্যাচ এখানে খেলেছে টাইগাররা। ম্যাচটি ৮ উইকেটে হারে মাশরাফির দল। এর আগে ২০১০ ও ২০১৬ সালে দুই ওয়ানডেতে যথাক্রমে ৩ উইকেট ও ৭৭ রানে হারে বাংলাদেশ।
এই ভেনু্যুতে ছয়টি টেস্ট খেলেছে নিউজিল্যান্ড। চারটিতে জয়, ১টি করে হার-ড্র’র স্বাদ পায় কিউইরা। এই ভেন্যুতে সবচেয়ে বেশি রান নিউজিল্যান্ডের লাথামের। ৬ ম্যাচের ১২ ইনিংসে ৪৭৫ রান করেছেন তিনি। সবচেয়ে বেশি উইকেট ৩৭টি নিয়েছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট।
বাসস/এএমটি/১৬৩৫/স্বব