বাজিস-৫ : ভোলায় ৪৫ জেলের জেল জরিমানা

137

বাজিস-৫
ভোলা-জেল-জরিমানা
ভোলায় ৪৫ জেলের জেল জরিমানা
ভোলা, ১৪ মার্চ, ২০১৯ (বাসস) : জেলার সদর উপজেলায় মেঘনা নদীর অভ্যায়ারণ্যে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের দায়ে ৪৫ জেলের জেল ও অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। এদের মধ্যে ১ জনকে ১ বছরের জেল ও ৪৪ জনকে ৩ হাজার টাকা করে মোট ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। গত রাতে ভ্রাম্যমাণ আদালতের বিচারক কাওসার হোসেন’র আদালত এ রায় দেন।
এর আগে বুধবার রাতে নির্বাহী ম্যাজিস্ট্রেট কাওসার হোসেন’র নেতৃত্বে কোষ্টগার্ড ও মৎস্য বিভাগের সহায়তায় মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করা হয়। এসময় উদ্ধার করা হয় ২ হাজার মিটার কারেন্ট জাল।
কোষ্টগার্ডের পেটি অফিসার মো: হাসান মাহমুদ (রাইটার) বাসস’কে জানান, সন্ধ্যা ৭টা থেকে মেঘনার রামদাসপুর খাল, ভাংতির খাল, তুলাতুলি, ইলিশা এলাকা, বঙ্গের চর, বৈদ্যানর চরসহ বিভিন্ন পয়েন্টে ১১টা পর্যন্ত অভিযান চালানো হয়। আইন অমান্য করে মাছ ধরার অপরাধে ৪৫ জেলেকে আটক করা হয়।
সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: আসাদুজ্জামান বাসস’কে বলেন, রাতেই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১জনের জেল ও ৪৪ জনের ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া জব্দকৃত জাল পুড়িয়ে ফেলা হয়েছে।
উল্লেখ্য, জাটকা ইলিশ রক্ষা ও অন্যান্য মাছের উৎপাদন বৃদ্ধিতে মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার (অভয়াশ্রম) এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার।
বাসস/এইচএএম/কেইউ/১৩২৯/নূসী