মেডিকেল কলেজগুলোতে ভূটানী শিক্ষার্থীর কোটা বাড়ানোর অনুরোধ ভূটানের রাষ্ট্রদূতের

343

ঢাকা, ১৩ মার্চ, ২০১৯ (বাসস) : বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে নিজ দেশের শিক্ষার্থীর কোটা বাড়ানোর অনুরোধ জানিয়েছে ভুটান।
আজ সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সাথে তার কার্যালয়ে সাক্ষাতকালে বাংলাদেশে নিযুক্ত ভূটানের রাষ্ট্রদূত সুনাম টোবডেন রাবগি এ অনুরোধ জানান।
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের চিকিৎসা-শিক্ষা ব্যবস্থার গুণগত মানের ব্যাপারে ভূটানসহ এশিয়ার অনেক দেশের আস্থা রয়েছে এবং এদেশ থেকে পাশ করে যাওয়া শিক্ষার্থীরা নিজ-নিজ দেশের পেশায় উৎকর্ষতা দেখাচ্ছেন।
আগামী এপ্রিলে ভূটানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে বাংলাদেশ থেকে চিকিৎসক নেয়ার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক নবায়ন করা হবে বলেও উল্লেখ করেন রাষ্ট্রদূত।
এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সরকার দেশে চিকিৎসা-শিক্ষার মান সমুন্নত রাখতে বদ্ধপরিকর। মেডিকেল শিক্ষার মান যেন কোনো ভাবেই ক্ষুন্ন না হয় সেজন্য কঠোর পদক্ষেপও নেয়া হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের চিকিৎসকদের দক্ষতা বিভিন্ন দেশে প্রশংসিত হচ্ছে। পাশাপাশি এখানকার ওষুধ শিল্পও আজ যুক্তরাষ্ট্রসহ ১৬০টিরও বেশি দেশে রফতানি হচ্ছে।
স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশ থেকে ভুটানে ওষুধ রপ্তানির উদ্যোগ নিতে সহায়তা করার জন্যও রাষ্ট্রদূতকে আহবান জানান।
ভূটানকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসাবে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, মুক্তিযুদ্ধের স্বীকৃতি দেওয়া থেকে শুরু করে আজ পর্যন্ত সব সময় ভূটান বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে বন্ধু হিসাবে ভূমিকা রেখে চলেছে।
বৈঠকে উভয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করার ওপর গুরুত্ব দেন।