বাসস ক্রীড়া-১০ : আগামীকাল শুরু হচ্ছে এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশীপ

317

বাসস ক্রীড়া-১০
দাবা-জোনাল
আগামীকাল শুরু হচ্ছে এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশীপ
ঢাকা, ১৩ মার্চ, ২০১৯ (বাসস) : আগামীকাল শুরু হচ্ছে এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশীপ ২০১৯, জোন ৩,২। পুরুষ ও মহিলা উভয় বিভাগেই অনুষ্ঠিত হচ্ছে এ প্রতিযোগিতা। সর্বশেষ ২০০৫ সালে ঢাকায় বসেছিল এশিয়ান জোনাল দাবার আসর। এরপর দীর্ঘবিরতি। সময়ের পরিক্রমায় বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম জোন ৩.২ এর সভাপতি নির্বাচিত হওয়ায় আবারো জোনাল দাবার স্বাগতিক হওয়ায় পথ খুলে যায় বাংলাদেশের জন্য। জোনাল দাবা থেকে সরাসরি আন্তর্জাতিক মাস্টার হওয়া এবং নর্ম অর্জনের সুযোগ থাকবে। পুরুষ বিভাগে ওপেন বিভাগে চ্যাম্পিয়ন রাশিয়ায় বিশ^কাপে খেলার সুযোগ পাবে। এছাড়া মহিলা বিভাগে চ্যাম্পিয়ন ২০২০ মহিলা বিশ^কাপে সরাসরি খেলবে। ৫৫ লাখ টাকা বাজেটের এ আসর চলবে ১৪ থেকে ২৩ মার্চ। ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে অনুষ্ঠিতব্য এ চ্যাম্পিয়নশীপে অংশ নিতে ইতোমধ্যেই ঢাকা আসতে শুরু করেছে।
আজ জাতীয় ক্রীড়া পরিষদের সভাকক্ষে সংবাদ সম্মেলনে আসরের বিভিন্ন তথ্য উপস্থান করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম। ফেডারেশনের সহ সভাপতি কেএম শহীদুল্লার সভপতিত্বে সংবাদ সম্মেলনে স্পন্সর কেএস হারাবার কনসোর্টয়ামের পরিচালক এখলাসুর রহমান ও আন্তর্জাতিক দাবা আর্বিটর হারুনুর রশীদ উপস্থিত ছিলেন।
সাত হাজার ডলার প্রাইজমানির আসরের ওপেন বিভাগে দেশের পাঁচ গ্রান্ডমাস্টার ও দুই আন্তর্জাতিক মাস্টারসহ প্রায় ৫০জন দাবারু অংশ নেবেন। মহিলা বিভাগে অংশ নেবে প্রায় ৩০ জন। এশিয়ার ৩.২ জোনের ছয় দেশের মধ্যে স্বাগতিক বাংলাদেশ সহ পাকিস্তান, নেপাল ও শ্রীলংকার দাবাবুরা আসরে অংশ নেবে। ফলে দেশের প্রতিষ্টিত দাবারুদের পাশাপাশি উদীয়মানরাও এ আসর থেকে রেটিং রাড়ানোর পাশাপাশি আন্তর্জাতিক মাস্টারের নর্ম অর্জনের সুযোগ পাবে। মালদ্বীপ ও ভুটানের কোন প্রতিযোগী আসছে না। ইতিমধ্যে নেপালের তিনজন পুরুষ ও দুজন নারী, শ্রীলংকার দু’জন করে নারী ও পুরুষ এবং পাকিস্তানের একজন পুরুষ অংশগ্রহনের জন্য এন্ট্রি করেছেন।
এশিয়ান জোনাল দাবার টাইটেল স্পন্সর কেএস কসসোর্টিয়াম ২৫ লাখ টাকা প্রদান করবে। এছাড়া কো-স্পন্সর সাইফ পাওয়ারটেক ও পিএইচপি গ্রুপও আর্থিক সাহায্য প্রদান করবে।
বাসস/স্বব/১৮৪৫/-এমএইচসি