হবিগঞ্জে বিজ্ঞান শিক্ষা নিয়ে সেমিনার

343

হবিগঞ্জ, ১৩ মার্চ, ২০১৯ (বাসস) : ’বিজ্ঞান শিক্ষাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনের নিয়ামক শক্তি’ শীর্ষক সেমিনার ও বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পৃষ্টপোষকতায় জেলা প্রশাসন এ কর্মসূচির আয়োজন করে।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারি বৃন্দাবন কলেজের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক তানসেন আমীন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাভেল, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যাণ বাছার, জেলা শিক্ষা কর্মকর্তা অনীল কৃষ্ণ মজুমদার, প্রেসক্লাব সভাপতি হারুনুর রশীদ চৌধুরী ও বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার।
মূল প্রবন্ধে বলা হয় বিজ্ঞানমন্সক জাতি গঠনে সরকার অঙ্গীকারবদ্ধ। জাতীয় শিক্ষানীতির সাথে সামঞ্জস্য রেখে ইতোমধ্যে নবম ও দশম শ্রেণীর পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও গণিত বইয়ের যুগোপযোগী সংস্কার হয়েছে। বিজ্ঞান মনস্ক জাতি গঠন করতে হলে শুধু ভাল বই বা ভালো ফলাফল করা শিক্ষার্থী হলেই হবে না। প্রয়োজন বিজ্ঞান মনস্ক শিক্ষক। প্রাথমিক স্থর থেকেই এ ব্যাপারে কাজ করতে হবে।
প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ বলেন, সকল শিক্ষার্থীকে বিজ্ঞান চর্চায় উৎসাহিত করতে হবে। এ ব্যাপারে সরকারের অনেক ভালো উদ্যোগ আছে। কিন্তু সবাই মিলে কাজ না করলে এ উদ্যোগ সফল হবে না।
সেমিনারে ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান শিক্ষক ও ৮০জন বিজ্ঞানের শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উপজেলা ও পৌরসভার ২১টি দল অংশ গ্রহণ করে।