বাসস দেশ-৩৭ : নারায়ণগঞ্জের ২৫টি ইট ভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা

568

বাসস দেশ-৩৭
পরিবেশ দূষণ
নারায়ণগঞ্জের ২৫টি ইট ভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা
নারায়ণগঞ্জ, ১২ মার্চ, ২০১৯ (বাসস) : পরিবেশ দুষণ করা ও ছাড়পত্র ছাড়া অবৈধ ভাবে ইটভাটা পরিচালনা করার দায়ে নারায়ণগঞ্জের ফতুল্লার বক্তালীতে ২৫টি ইটভাটাকে ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং।
আজ মঙ্গলবার দুপুর বারোটা থেকে বিকেল তিনটা পর্যন্ত এ অভিযান চালানো হয়।
নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায়, পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইংয়ের ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে বিপুল সংখ্যক র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস কর্মী এ অভিযানে অংশ নেয়।
পরিবেশ অধিদপ্তরে এনফোর্সমেন্ট উইংয়ের ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, দীর্ঘদিন ধরে পরিবেশ দূষণ করা ও অনুমোদন ছাড়া অবৈধভাবে ইটভাটা পরিচালনা করে কালোধোয়া ও মাত্রাতিরিক্ত ডাস্ট পরিবেশে ছাড়ার অভিযোগে বক্তাবলীর আদর্শ ইটভাটাকে ভেকুৃ দিয়ে গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া ওই এলাকায় অবস্থিত আরো ২৫টি ইটভাটাকে পরিবেশ দূষণের অভিযোগে ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই ইটভাটা পরিচালনা করায় ১ কোটি ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে বলে কাজী তামজীদ আহমেদ জানান।
নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক নয়ন মিয়া জানান, নারায়ণগঞ্জের সাড়ে তিনশ ইটভাটা রয়েছে। এর মধ্যে নিয়ম মেনে চলছে মাত্র ৩০ থেকে ৩৫টি ইট ভাটা। বাকি ইটভাটা গুলোর মধ্যে ১২৮ টি ইটভাটা আদালতে রিট করে চলছে। এছাড়া বাকি সব ইটভাটাই অবৈধ ভাবে চলছে।
তিনি বলেন, নারায়ণগঞ্জের বায়ু দূষণের মুলে রয়েছে ইটভাটা। ইটভাটাগুলোতে ১২০ এফসি ফিক্সড চিমনি ব্যবহার করার কারণে পরিবেশ দূষণ মাত্রাতিরিক্ত আকার ধারন করেছে। যার কারণে বাতাসে কার্বনডাই অক্সাইড, কার্বণমনোক্সাইড, সালফার ডাইঅক্সাইড, এসপিএম (ডাস্ট) পরিবেশে মিশে মানবদেহের ক্ষতি করছে। দূষিত বায়ু গ্রহণ করে মানুষ কিডনী, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।
বাসস/সংবাদদাতা/এমএআর/২২৫০/এবিএইচ