বাসস ক্রীড়া-৪ : শাস্তি পাচ্ছে এশিয়ান কাপের আয়োজক সংযুক্ত আরব আমিরাত

116

বাসস ক্রীড়া-৪
ফুটবল-এশিয়া কাপ-শাস্তি
শাস্তি পাচ্ছে এশিয়ান কাপের আয়োজক সংযুক্ত আরব আমিরাত
কুয়ালালামপুর, ১২ মার্চ ২০১৯ (বাসস/এএফপি) : মাঠে সমর্থকদের জুতা ও পানির বোতল ছুঁড়ে মারার শাস্তি পাচ্ছে এশিয়ান কাপের আয়োজক দেশ আরব আমিরাত। শাস্তি হিসেবে তাদেরকে নগদ ১লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানা সহ একটি ম্যাচ খেলতে হবে দর্শকবিহীন রুদ্ধদ্বার মাঠে। এশিয়ান কাপের সেমি-ফাইনালে কাতারের কাছে পরাজিত হবার পর আরব আমিরাতের দর্শকরা সফরকারী খেলোয়াড়দের লক্ষ্য করে জুতা এবং পানির বোতল ছুঁড়ে মেরেছিল।
জানুয়ারিতে আবুধাবীতে অনুষ্ঠিত ম্যাচে কাতারের কাছে ৪-০ গোলে হেরে গিয়েছিল স্বাগতিক দল। এতে ক্ষুব্ধ হয়ে পায়ের জুতা ছুড়ে মারার পাশাপাশি মাঠে প্লাস্টিক বোতলের বন্যা বইয়ে দেয় স্বাগতিক সমর্থকরা। টুর্নামেন্টে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন শিরোপা জয় করে কাতার।
ওই ঘটনায় আয়োজক দেশটির বিরুদ্ধে শাস্তিমুলক এই ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নেয় এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ডিসিপ্লিনারি ও এথিকস কমিটি। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আর্থিক জরিমানার পাশাপাশি ২০২৩ সালের এশিয়া কাপের পরবর্তী হোম ম্যাচটি তাদের খেলতে হবে দর্শক বিহীন স্টেডিয়ামে।
আরব আমিরত সহ তাদের কয়েকটি মিত্র দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও অবরোধ আরোপ করা অবস্থাতেই এশিয়ান কাপ অনুষ্ঠিত হয়েছে। তাদের অভিযোগ, কাতার সন্ত্রাসবাদীদের সমর্থন করছে। তবে ওই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দোহা।
বাসস/এএফপি/এমএইচসি/১৩৫৫/নীহা