বাসস দেশ-২৩ : সমুদ্র সম্পদকে ব্যবহারের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে কমিটি

151

বাসস দেশ-২৩
কমিটি-বৈঠক
সমুদ্র সম্পদকে ব্যবহারের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে কমিটি
ঢাকা, ১১ মার্চ ২০১৯ (বাসস) : সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মাধ্যমে বিশাল এই সম্পদকে ভবিষ্যৎ পরিকল্পনার মাধ্যমে কার্যকরী ব্যবহারের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
আজ সোমবার সংসদ ভবনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১ম বৈঠকে এই সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, সদস্য হুইপ ইকবালুর রহিম, মোঃ হাবিবে মিল্লাত এবং মোঃ আক্তারুজ্জামান বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে জানানো হয়, বর্তমান সরকারের কার্যকরী পদক্ষেপের ফলে প্রতিবেশী দেশ ভারত এবং মায়ানমারের মধ্যে সমুদ্র বিরোধ নিষ্পত্তির পর বঙ্গোপসাগরে বাংলাদেশের মোট সমুদ্র এলাকার পরিমাণ দাঁড়িয়েছে ১,১৮,৮১৩ (এক লাখ আঠার হাজার আটশত তের) বর্গ কিলোমিটার। ফলে বাংলাদেশে সমুদ্রভিত্তিক অর্থনীতির (ব্লু ইকোনমী) অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বঙ্গোপসাগরের সমুদ্রসীমায় শুধু বিশাল মৎস্য ভান্ডার নয়, রয়েছে অফুরন্ত প্রাকৃতিক ও খনিজ সম্পদ।
এছাড়াও কমিটি ‘বাংলাদেশে উচ্চ ক্ষমতাসম্পন্ন পারমাণবিক গবেষণা চুল্লী স্থাপনের কারিগরি সমীক্ষা’ প্রকল্পের কাজ দ্রুত ও সুচারুভাবে সম্পন্ন করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।
বৈঠকের শুরুতে বাঙ্গালী জাতির জন্যে মার্চকে গৌরবের মাস উল্লেখ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদৎবরণকারী শহীদদের স্মরণ করা হয়।
বাসস/সবি/বিকেডি/১৯০৫/কেকে