বিএসটিআই’র ভেজালবিরোধী অভিযানে প্রায় ৭ হাজার পানির জার ধ্বংস

203

ঢাকা, ১১ মার্চ, ২০১৯ (বাসস) : অবৈধভাবে নোংরা জারে মানহীন পানি বিক্রির অভিযোগে ৬ হাজার ৬০০টি পানির জার ধ্বংস করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
এছাড়া ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে রাজধানীর ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিএসটিআই।
আজ সোমবার বিএসটিআই’র দুটি পৃথক অভিযানে রাজধানীর বিভিন্ন স্থানে পানির জার ধ্বংস এবং ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে এসব মামলা করা হয়।
এ সময় বিএসটিআই’র মহাপরিচালক মো: মুয়াজ্জেম হোসাইন বলেন, ক্রেতা বা ভোক্তাসাধারণ যাতে ভেজালমুক্ত নিরাপদ খাদ্য সামগ্রী পেতে পারে সে বিষয় নিশ্চিত করতে বিএসটিআই কাজ করে যাচ্ছে। ভেজাল বন্ধ না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।
তিনি বিএসটিআই’র মানচিহ্ন দেখে পণ্য ক্রয় এবং ওজন ও পরিমাপের সর্ব ক্ষেত্রে মেট্রিক পদ্ধতি ব্যবহারের জন্য ক্রেতা ও ভোক্তাসাধারণের প্রতি আহ্বান জানান।
মোহাম্মদপুর, গাউছিয়া মার্কেট, নীলক্ষেত, নিউ মার্কেট, হাজারীবাগ, পান্থপথ, কারওরান বাজার ও তেজগাঁও শিল্প এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।
বিএসটিআই’র লাইসেন্স ব্যতিরেকে ড্রিংকিং ওয়াটার বিক্রি অথবা বিতরণ করায় তেজগাঁও শিল্প এলাকার আই ড্রিংকিং ওয়াটার ও হাজারীবাগে নাম বিহীন একটি প্রতিষ্ঠানের পানির লাইন বিচ্ছিন্নসহ পানির উৎপাদন বন্ধ করে দেয়া হয়। এসব এলাকায় মোট ২২টি হোটেল, রেস্তোরা ও টি স্টলে অভিযান পরিচালনা করে ৬,৬০০টি নোংরা ও ননফুড গ্রেড জার ধ্বংসসহ ৪টি পানি ভর্তি পিকআপ জব্দ করা হয়।
এদিকে ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ক্যান্টনমেন্ট এলাকার কচুক্ষেতে বাজার ও গুলশান এলাকায় ১০টি প্রতিষ্ঠানের মধ্যে ক্যান্টনমেন্ট এলাকার কচুক্ষেত বাজারের মেসার্স লিনা বস্ত্র বিতান, মেসার্স প্রাইম ম্যাচিং, মেসার্স ওহি ম্যাচিং কর্ণার, মেসার্স অঙ্গ শোভা ফেব্রিকস, মেসার্স রাজধানী ম্যাচিং কর্ণার ও মেসার্স থান কুটির কাপড় প্রতিষ্ঠানসমূহ কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজকাঠির ব্যবহার করায় এবং মেসার্স আজোয়া লিমিটেড এর বিস্কুট পণ্যের প্যাকেটে ওজনে কম পাওয়া মামলাগুলো দায়ের করা হয়।