বাসস ক্রীড়া-১৩ : চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ম্যাচে শালকের আতিথেয়তায় ম্যানসিটি

124

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-চ্যাম্পিয়ন্স-ম্যানসিটি-শালকে-প্রিভিউ
চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ম্যাচে শালকের আতিথেয়তায় ম্যানসিটি
বার্লিন, ১১ মার্চ ২০১৯ (বাসস/এএফপি): চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের শেষ ষোলর ফিরতি লেগে অংশ নিতে কাল ম্যানচেস্টার সিটি সফরে যাবে শালকে। ওই ম্যাচের উপর ঝুলে আছে কোচ ডোমেনিকো টেডেস্কোর শালকেতে টিকে থাকার বিষয়টি।
তিন সপ্তাহ আগে শালকের মাঠে অনুষ্ঠিত প্রথম লেগে অবশ্য লেরয় সানে ও রাহিম স্টার্লিংয়ের বিলম্বিত গোলে ভর করে ৩-২ গোলে জয়লাভ করেছিল প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়নরা। ওই ম্যাচে অবশ্য জার্মান ক্লাবটি বেশ লড়াকু মেজাজের প্রতিফলন ঘটিয়েছিল।
তবে বুন্দেস লীগায় শেষ তিন ম্যাচে ১১ গোল হজমের মাধ্যমে দারুণভাবে ধরাশায়ী হওয়া শালকে বর্তমানে রেলিগেশন জোন থেকে মাত্র চার পয়েন্টের দূরত্বে নেমে গেছে। এখন ৩৩ বছর বয়সি টেডেস্কো নিজেকে প্রমানের জন্য মাত্র দুটি ম্যাচকে হাতে পাচ্ছেন।
শালকের নতুন স্পোর্টিং ডিরেক্টর জোছেন ¯েœইডার বলেছেন, সিটিজেনদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগ এবং আগামী শনিবার ঘরোয়া লীগের তৃতীয় স্থানে থাকা আরবি লিপজিগের বিপক্ষে কেবল ভাল পারফর্মেন্সই বাঁচতে পারে টেডেস্কোর চাকরি।
নিজেদের ভেন্যু ইত্তেহাদ স্টেডিয়ামে সর্বশেষ ৯টি ম্যাচের সবগুলোতেই জয়লাভ করেছে ম্যানচেস্টার সিটি। কিন্তু টেডেস্কোর চাকুরি বাঁচানোর জন্য সেখানেই জয়ের আশা করছে শালকের খেলোয়াড়রা। স্ট্রাইকার গুইডো বার্গস্টালার বলেন, ‘আমরা অবশ্যই এমন কিছু করব যাতে কেউ দুই দলের কোন পার্থক্যের কথা বলতে পারে।’
গত শুক্রবার ঘরোয়া লীগে ওয়ার্ডার ব্রেমেনের বিপক্ষে ৫৫ মিনিট ভাল খেলার পরও ৪-২ গোলে হেরে গেছে শালকে। অস্ট্রিয়ান ওই স্ট্রাইকার বলেন, ‘কোন পয়েন্ট পাচ্ছি না। কোন উন্নতিও হচ্ছেনা। সুতরাং আমাদের জন্য কঠিন সময় অপেক্ষা করছে। কোন কিছুই সহজভাবে হচ্ছে না। তাই আমাদেরকে কঠিন পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি নিতে হবে।’
শুক্রবারের ম্যাচে হারের পর মানসিকভাবে অনেকটাই ভেঙ্গে পড়েছে শালকে। এখন সবাই ক্লাবটির অবনমন নিয়ে শংকিত। এর আগে ফরচুনা ড্রাসেলডর্ফের কাছে ৪-০ গোলে এবং মেইঞ্জের কাছে ৩-০ গোলে পরাজিত হয়েছে তারা। এর মাধ্যমে টেডেস্কো চলতি মৌসুমে ২৫টি লীগ ম্যাচের মধ্যে ১৪ টিতেই পরাজিত হয়েছেন। তিনি বলেন, ‘ভাল করার সময় প্রশংসা না পাওয়ায় এটি সংকটময় পরিস্থিতির সৃষ্টি করে।’
ইনজুরিতে পড়ায় শালকের প্লে-মেকার ড্যানিয়েল ক্যালিগিউরি ম্যানচেষ্টার সফরে যেতে পারছেন না। যা দলটির সমস্যাকে আরো বাড়িয়ে দেবে। শুধু তাই নয়, পরবর্তী চার সপ্তাহ তাকে মাঠের বাইরে কাটাতে হবে বলে আশংকা করা হচ্ছে। ব্রেমেনের বিপক্ষে ম্যাচে তার পা ভেঙ্গে গেছে বলে আশংকা করা হলেও, স্ক্যানে দেখা গেছে তার লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।
সব কিছু মিলিয়ে আগের মৌসুম থেকে দলটি এখন বড় ব্যবধানে পিছিয়ে রয়েছে। ওই মৌসুমে বুন্দেসলীগার দ্বিতীয় অবস্থান নিয়ে মৌসুম শেষ করার ফলে চ্যাম্পিয়ন্স লীগ খেলার সুযোগ পেয়েছে রয়্যাল ব্লু জার্সির দলটি।
আর কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লীগে এই প্রথম অংশ নিচ্ছেন টেডেস্কো। যেখানে তিনি দলটিকে গ্রুপ পর্বের বাঁধা টপকে পৌঁছে দিয়েছেন নকআউট পর্বে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৪০/মোজা/স্বব