বাসস ক্রীড়া-৫ : অবশেষে জয়ের দেখা পেল রিয়াল মাদ্রিদ

169

বাসস ক্রীড়া-৫
ফুটবল-লা লিগা
অবশেষে জয়ের দেখা পেল রিয়াল মাদ্রিদ
ভায়াদোলিদ, ১১ মার্চ ২০১৯ (বাসস) : অবশেষে পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে রিয়াল মাদ্রিদ। রোববার লা লিগায় ধুকতে থাকা রিয়াল ভ্যালাদোলিদকে ৪-১ গোলে বিধ্বস্ত করে জয়ের ধারায় ফিরেছে সান্তিয়াগো সোলারির দল। কিন্তু তারপরেও রিয়ালে সোলারির ভবিষ্যত নিয়ে শঙ্কা রয়েই গেছে।
এ্যাওয়ে ম্যাচটিতে ফ্রেঞ্চ তারকা করিম বেনজেমা করেছেন দুই গোল। এর মধ্যে একটি ছিল স্পট কিক থেকে। বেনজেমার এই দুই গোলের আগে ও পরে রাফায়েল ভারানে ও লুকা মড্রিচ দুই গোল করেছেন। যদিও ২৯ মিনিটে আনুয়ার তুহামির গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক ভ্যালাদোলিদ।
ভিএআর প্রযুক্তি সার্জি গার্দিওলার দুটি শট বাতিল করে না দিলে,কিংবা তার আরেকটি শট পোস্টে না লাগলে কিংবা রুবেন আলকারাজ স্পট কিক থেকে বারের উপর দিয়ে বল বাইরে না পাঠালে ম্যাচের ফলাফল হয়ত ভিন্ন হতে পারতো।
ম্যাচের প্রথমে বিদ্যুৎ বিভ্রাটের কারণে ফ্লাড লাইটগুলো বন্ধ হয়ে যাওয়ায় ম্যাচ শুরু হতে কিছুটা বিলম্ব হয়েছে। ৮০ মিনিটে দুটি হলুদ কার্ডের কারণে ম্যাচ ছেড়ে বাইরে চলে যান কাসেমিরো। যে কারনে বাকি ১০ মিনিট রিয়াল মাদ্রিদকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। তারপরেও ৮৫ মিনিটে মড্রিচের গোলে অনেকটাই স্বস্তি ফিরে পায় গ্যালাকটিকোরা। এই জয়ে বার্সেলোনার থেকে ১২ ও এ্যাথলেটিকোর থেকে ৫ পয়েন্ট পিছিয়ে লা লিগা টেবিলের তৃতীয় স্থানেই থাকলো রিয়াল। নভেম্বরে সোলারি যখন মাদ্রিদের দায়িত্ব নিয়েছিলেন তখন তার অধীনে প্রথম লা লিগা ম্যাচটিই ছিল ভ্যালাদোলিদের বিপক্ষে। ম্যাচটিতে ২-০ গোলে জয়ী হয়েছিল রিয়াল মাদ্রিদ। তারপর থেকে নয় ম্যাচে আটটি জয় তুলে নিয়েছিল ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা। কিন্তু ঘরের মাঠে শেষ তিনটি ম্যাচে পরাজয়ে এবারের মৌসুমে সব শিরোপা স্বপ্ন ভেঙ্গে গেছে সোলারির শিষ্যদের। এর মধ্যে দু’টি ছিল বার্সেলোনার বিপক্ষে (একটি কোপা ডেল রে ও অন্যটি লা লিগা) ও বাকি ম্যাচটি ছিল আয়াক্সের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬-র দ্বিতীয় লেগের লড়াই। এই তিন ম্যাচে হেরে কোপা ডেল রে, চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগার শিরোপাগুলোর কোনটাই এবার আর রিয়ালের ঘরে আসছে না।
গতকালও রিয়ালের ম্যাচ দেখতে গ্র্যান্ড স্ট্যান্ডে উপস্থিত ছিলেন ক্লাব সভাপতি ফ্লোরেনতিনো পেরেজ। ম্যাচে প্রথমে গোল হজম করার পর আরেকটি ব্যর্থতা দেখা থেকে অন্তত রক্ষা পেয়েছেন পেরেজ।
আসন্ন গ্রীষ্মে সোলারির সাথে রিয়ালের সম্পর্ক যে শেষ হয়ে যাচ্ছে তাতে কোন সন্দেহ নেই। হয়ত তার আগেও হতে পারে। তবে আরেকটি ভাল ফলাফল কিংবা যোগ্য কাউকে না পেলে এ যাত্রা মৌসুমের শেষ পর্যন্ত টিকে যাবার সম্ভাবনা রয়েছে সোলারির। গত সপ্তাহে হোসে মরিনহো ও জিনেদিন জিদানকে নিয়ে বেশ গুঞ্জন শোনা গিয়েছিল।
গ্যারেথ বেল, ভিনসিয়াস জুনিয়র, লুকাস ভাসকুয়েজ প্রত্যেকেই ইনজুরিতে রয়েছেন। কিন্তু আরো একবার মূল দলের বাইরে ছিলেন ইসকো। অধিনায়ক সার্জিও রামোসও নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে রয়েছেন। ২৯ মিনিটে ভ্যালাদোলিদ এগিয়ে যাবার আগে মাদ্রিদ ভিএআর প্রযুক্তিকে দুইবার ও আলকারাজকে স্পট কিক নষ্ট করার জন্য ধন্যবাদ জানাতেই পারে। অফ-সাইডের কারণে গার্দিওলার দু’টি গোল বাতিল করা হয়। তবে শেষ পর্যন্ত ডানদিক থেকে গার্দিওলার ক্রসে আনুয়ার গোল করে স্বাগতিক শিবিরে স্বস্তি ফেরান। যদিও এই লিড খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। নাচোর পাস থেকে ভারানের নিখুঁত প্লেসিংয়ে ম্যাচে সমতা ফেরায় মাদ্রিদ। ৫১ মিনিটে স্পট কিক থেকে বেনজেমা রিয়ালকে এগিয়ে দেন। এর আট মিনিট পর টনি ক্রুসের সহায়তায় নিজের দ্বিতীয় গোল করেন। ৮৫ মিনিটে মড্রিচের গোলে রিয়াল বড় জয় নিশ্চিত হয়। তার আগে গার্দিওলাকে ফাউলের অপরাধে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ত্যাগ করেন কাসেমিরো।
বাসস/নীহা/১৫৪০/মোজা/স্বব