বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড

206

সেন্ট কিটস, ১১ মার্চ ২০১৯ (বাসস) : টি-২০ ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড। গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে ক্যারিবীয়দের ৮ উইকেটে হারায় ইংলিশরা। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় ইয়োইন মরগানের দল।
প্রথম দু’ম্যাচই জিতে সিরিজ জয় নিশ্চিত করেছিলো ইংল্যান্ড। তাই হোয়াইটওয়াশ এড়াতে সিরিজের শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ব্যাট হাতে নেমে ইংল্যান্ডের বোলার ডেভিড উইলির বোলিং তোপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। স্কোর বোর্ডে ২৪ রান উঠতেই টপ-অর্ডার ৪ ব্যাটসম্যানই প্যাভিলিয়নে ফিরেন। ৪টি উইকেটই নেন উইলি।
উইলির নৈপুণ্যের পর ওয়েস্ট ইন্ডিজের মিডল ও লোয়ার-অর্ডার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি মার্ক উড ও আদিল রশিদ। দু’জনে ৫ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৭১ রানে অলআউট করে দেন। উড ৩টি ও রশিদ ২টি উইকেট নেন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে মাত্র চার ব্যাটসম্যান দু’অংকের কোটা স্পর্শ করেছেন। জন ক্যাম্পবেল-অধিনায়ক জেসন হোল্ডার-নিকোলাস পুরান ১১ রান করে করেন। এছাড়া শেষ ব্যাটসম্যান ওবিদ ম্যাককয় ১০ রান করেন। ইংল্যান্ডের উইলি ৭ রানে ৪ উইকেট নেন।
জয়ের জন্য ৭২ রানের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরু পায়নি ইংল্যান্ড। দলীয় ২৮ রানে প্রথম উইকেট হারায় তারা। ১৩ বলে ২০ রান করে থামেন ওপেনার অ্যালেক্স হেলস। তবে আরেক ওপেনার জনি বেয়ারস্টো দলকে জয়ের কাছাকাছি পৌঁছে দিয়ে আউট হন। ৪টি চার ও ২টি ছক্কায় ৩১ বলে ৩৭ রান করেন তিনি। ৬০ রানে দুই ওপেনার বিদায় নিলেও জো রুট ও অধিনায়ক মরগান ৫৭ বল বাকী রেখেই দলের জয় নিশ্চিত করেন। রুট ৪ ও মরগান ১০ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের উইলি। আর সিরিজ সেরা হন ক্রিস জর্ডান।
এই সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে হারে ইংল্যান্ড। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ২-২ ব্যবধানে ড্র হয়। তবে টি-২০ সিরিজ জিতে সফর শেষ করলো ইংল্যান্ড।