বাসস ক্রীড়া-১৩ : লিভারপুলের বিপক্ষে লড়াইয়ের আগে নিজেদের ঝালিয়ে নিল বায়ার্ন মিউনিখ

142

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-জার্মানি-বুন্দেসলীগা
লিভারপুলের বিপক্ষে লড়াইয়ের আগে নিজেদের ঝালিয়ে নিল বায়ার্ন মিউনিখ
বার্লিন, ১০ মার্চ ২০১৯ (বাসস/এএফপি): চ্যাম্পিয়ন্স লীগে লিভারপুলের মোকাবেলা করার আগেই নিজেদের ঝালিয়ে নিল বুন্দেসলীগার জায়ান্ট বায়ার্ন মিউনিখ। শনিবার অনুষ্টিত লীগ ম্যাচে তারা ৬-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে উলফসবার্গকে। অসাধারণ ওই জয়ের ফলে তারা বরুশিয়া ডর্টমুন্ডকে হটিয়ে দখলে নিয়েছে পয়েন্ট বুন্দেসলীগার পয়েন্ট তালিকার শীর্ষস্থানটি। সেপ্টেম্বরের পর এই প্রথম তালিকার এই শীর্ষে আরোহন করেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলর ফিরতি লেগের ম্যাচে লিভারপুলকে আথিথেয়তা দিবে বায়ার্ন। এ্যানফিল্ডে অনুষ্টিত প্রথম লেগের ম্যাচটি গোলশুন্য ড্র হয়েছিল। এর আগে ডর্টমুন্ডকে গোল ব্যবধানে পিছিয়ে রেখে তালিকার শীর্ষে আরোহনের ঘটনাটি দলকে অনুপ্রানীত করবে।
বায়ার্নের কোচ নিকো কোভাক বলেন,‘ আমি দারুন তৃপ্ত। এখন আমরা শুধুমাত্র বুধবারের ম্যাচটির দিকে মনোযোগ দিতে চাই। ’
ম্যাচে দুই গোল করে নামের পাশে ২০ গোল বসিয়ে নিয়েছেন বায়ার্ন স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কি। ১৭ ম্যাচ থেকে গোলগুলো করেছেন তিনি। এছাড়া বায়ার্নের হয়ে গোল করেছেন সার্জি জিনাব্রে, হামেস রড্রিগুয়েজ ও জসুয়া কিমিচ।
কোভাক বলেন,‘ আমরা এখন সেখানে, যেখানে আমরা পৌছাতে চেয়েছিলাম। পয়েন্ট তালিকার শীর্ষস্থানে, যে অবস্থান আমরা ধরে রাখতে চাই। ’ জাতীয় দল থেকে বাদ পড়ে জেরোমে বোয়াটেং ও ম্যাটস হামেলস আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিলেও ওই কস্ট বুকে চেপে রেখে অসাধারণ দক্ষতা প্রদর্শন করে বায়ার্নের হয়ে গোল করেছেন থমাস মুলারও। প্রথম গোলে সহায়তার পর নিজেই করেন একটি গোল।
ম্যাচের ৩৪ মিনিটে জিনাব্রের গোলে লীড পায় বায়ার্ন। তিন মিনিট পর লিওয়ানদোস্কির গোলে দ্বিগুন ব্যবধানে পৌঁছে যায় তারা। ৮৫ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেছেন এই পোলিশ তারকা। এর আগে ৫২, ৭৬ ও ৮২ মিনিটে গোল করে দলকে বড় ব্যবধানে জয়ী করার পথে ভুমিকা রাখেন যথাক্রমে রড্রিগুয়েজ, মুলার ও কিমিচ।
শনিবার অনুষ্টিত লীগের আরেক ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ড ৩-১ গোলে স্টুটগার্ডকে হারিয়ে পয়েন্টের দিক থেকে বায়ার্নের সহাবস্থান ধরে রেখেছে। তবে শীর্ষস্থান হারিয়েছে গোল ব্যবধানে পিছিয়ে পড়ার কারণে। এছাড়া ফ্রেইবার্গ ২-১ গোলে হের্তা বার্লিনকে এবং ময়েনচেনগ্লাবেচ ১-০ গোলে স্বাগতিক মিজকে পরাজিত করেছে। গোলশুন্য ড্র হয়েছে আরবি লিপজিগ ও অগসবার্গের মধ্যকার ম্যাচটি।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/স্বব