বাসস ক্রীড়া-৬ : স্টার্লিংয়ের হ্যাটট্রিকে ম্যানচেস্টার সিটির জয়, স্পারসদের হতাশ করলো সাউদাম্পটন

132

বাসস ক্রীড়া-৬
ফুটবল-প্রিমিয়ার লিগ
স্টার্লিংয়ের হ্যাটট্রিকে ম্যানচেস্টার সিটির জয়, স্পারসদের হতাশ করলো সাউদাম্পটন
লন্ডন, ১০ মার্চ ২০১৯ (বাসস) : রাহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকে ওয়াটফোর্ডকে ৩-১ গোলে পরাজিত করে চার পয়েন্টের ব্যবধানে লিগ টেবিলের শীর্ষ স্থান ধরে রেখেছে ম্যানচেস্টার সিটি। দিনের অপর ম্যাচে সাউদাম্পটনের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে শীর্ষ চারে থাকার স্বপ্নে আরো একবার হোঁচট খেয়েছে টটেনহ্যাম হটস্পার।
সেইন্টরা স্পারসদের বিপক্ষে দ্বিতীয়ার্ধে দারুন লড়াই করে ফিরে আসে। ওয়েস্ট হ্যামের বিপক্ষে কার্ডিফ সিটি ২-০ গোলে জয়ের পরেও সাউদাম্পটন এই জয়ে রেলিগেশন জোন থেকে দুই পয়েন্ট উপরে রয়েছে। এছাড়াও ব্রাইটন ও নিউক্যাসেলের নিজ নিজ ম্যাচে জয়ও সাউদাম্পটনকে উপরে থাকতে সহায়তা করেছে।
এদিকে ইত্তিহাদ স্টেডিয়ামে প্রথমার্ধ গোলশূন্য থাকার পর স্টার্লিংয়ের দ্রুত হ্যাটট্রিকে সিটি রক্ষা পায়। দ্বিতীয়ার্ধ শুরুর প্রথম মিনিটেই ইংলিশ উইঙ্গার স্টার্লিং গোল করে সিটিজেনদের এগিয়ে দেন। যদিও গোলটিকে প্রাথমিকভাবে অফ-সাইডের কারণে বাতিল করা হয়েছিল। লাইন্সম্যানের সাথে দীর্ঘ আলোচনার পর রেফারি পল টিয়েরনে সিদ্ধান্ত পরিবর্তন করে সিটিকে গোল উপহার দেন। ফুল-ব্যাক ড্যারেল জানমাতের বাঁধার মুখে ছিলেন বলে স্টার্লিংয়ের পজিশন অন-সাইড ধরে নেয়া হয়। ম্যাচ শেষে সিটি বস পেপ গার্দিওলা বলেছেন, ‘প্রথম গোলটি নিয়ে বিতর্ক থাকতে পারে। আমি সাধারণত এই ধরনের পরিস্থিতি খুব একটা পছন্দ করিনা। এটা যদি সত্যিকার অর্থেই অফ-সাইড হয়ে থাকে তবে আমি দু:খিত। তবে দিনশেষে এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। আশা করছি আগামী বছর আমরাও ভিএআর প্রযুক্তি ব্যবহার করবো।’
চার মিনিট পর ডেভিড সিলভা ও রিয়াদ মাহারেজের সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন স্টার্লিং। ৫৯ মিনিটে সিলভার পাস থেকে স্টার্লিং হ্যাটট্রিক পূরণ করেন। মাঠে নামার ২২ সেকেন্ডের মধ্যে বদলী খেলোয়াড় জেরার্ড ডেলোফের গোলে ওয়াটফোর্ড ৬৬ মিনিটে এক গোল পরিশোধ করে।
দিনের অপর ম্যাচে তলানির দল সাউদাম্পটনের কাছে পরাজিত হয়ে সমর্থকদের দারুন হতাশ করেছে টটেনহ্যাম। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পৌঁছানো স্পারসদের জন্য এখন শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করাই কঠিন হয়ে পড়েছে। ৬১ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল ও চেলসির থেকে এগিয়ে তৃতীয় স্থানে থাকলেও দলগুলোর মধ্যে পয়েন্টের ব্যবধান সামান্য।
ম্যাচ শেষে পচেত্তিনো বলেন, ‘দ্বিতীয়ার্ধটা আমরা মোটেই গুরুত্বে সাথে নেইনি। আমি এ ব্যপারে খুব একটা বেশী সমালোচনা করতে চাইনা। কিন্তু পুরো ৪৫ মিনিটে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রনে থাকার পর ৩-০, ৪-০ কিংবা ২-১ ব্যবধানে পরাজিত হওয়াটা সত্যিই হতাশার। এটা কোনভাবেই মেনে নেয়া যায়না। বিষয়টা মানসিকতার. এখানে একটি দলের শক্তিমত্তার পরিচয় যাওয়া যায়। আমাদের জন্য আজকের পুরো পরিস্থিতি ছিল দারুন হতাশার।’
হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে দীর্ঘ সাত সপ্তাহ পর টটেনহ্যামে ফিরেছিলেন ডেলে আলি। ২৬ মিনিটে এই মিডফিল্ডারের সহায়তায় হ্যারি কেন ক্যারিয়ারের ২০০তম গোল পূরণ করেন, একইসাথে টটেনহ্যামও এগিয়ে যায়। তবে বিরতির পর নিজেদের দারুনভাবে ফিরিয়ে নিয়ে আসে রাল্ফ হাসেনহুয়েটেলসের শিষ্যরা। ম্যাচে পিছিয়ে থেকেও পাঁচ মিনিটের ব্যবধানে দুই গোল করে দলকে দারুণ এক জয় উপহার দেন ইয়ান ভালেরি ও জেমস ওয়ার্ড-প্রাউস।
৭৬ মিনিটে স্টুয়ার্ট আর্মস্ট্রংয়ের ক্রস থেকে রাইট-ব্যাক ভালেরির প্রথম গোল করে সাউদাম্পটনের পক্ষে সমতা ফেরান। । ৮১ মিনিটে ফ্রি-কিক থেকে কার্লিং শটে হুগো লোরিসকে পরাস্ত করেন ওয়ার্ড-প্রাউস।
দিনের আরেক ম্যাচে দুই গোলে পিছিয়ে থেকেও এভারটনকে ৩-২ গোলে পরাজিত করে রেলিগেশন জোন থেকে ৬ পয়েন্ট উপরে উঠে টেবিলের ১৩তম স্থানে অবস্থান করছে নিউক্যাসেল।
বাসস/নীহা/১৬০৫/মোজা/স্বব