বাজিস-১ : নাটোরে পাঁচটি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে

158

বাজিস-১
নাটোর-উপজেলা নির্বাচন
নাটোরে পাঁচটি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে
নাটোর, ১০ মার্চ, ২০১৯ (বাসস) : জেলার পাঁচটি উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে বিরতিহীনভাবে বিকেল চারটা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।
বাগাতিপাড়া উপজেলার চকগোয়াষ-বেগুনিয়া ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা এক হাজার ৪৪৪। সকাল ১০টা পর্যন্ত ভোট প্রদান করেছেন ১৮০ জন ভোটার বলে জানালেন কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বলাই কুমার মন্ডল।
নির্বাচনে নাটোরের পাঁচটি উপজেলার ৪৩৭টি ভোট কেন্দ্রে মোট আট হাজার ৩২৭ ভোটগ্রহন কর্মকর্তা নিয়োজিত রয়েছেন। এরআগে উপজেলা পর্যায়ের পর্যায়ক্রমিক মোট নয় কর্ম দিবসের প্রশিক্ষণে নির্বাচনের ৪৩৭ জন প্রিজাইডিং অফিসার, দুই হাজার ৬৩০ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং পাঁচ হাজার ২৬০ জন পোলিং অফিসার অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে আচরণবিধি, ব্যালট বাক্সের নিরাপত্তা, ভোট কেন্দ্রে প্রবেশ, ব্যালট পেপার প্রদানের উপকরণ, বাতিল ব্যালট পেপার, ভোটদান প্রক্রিয়া, প্রতিবন্ধীদের ভোটদানে সহায়তা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন।
জেলার সাতটি উপজেলার মধ্যে সিংড়া, লালপুর, বাগাতিপাড়া, বড়াইগ্রাম ও গুরুদাসপুর- এই পাঁচটি উপজেলায় একযোগে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে চেয়ারম্যান পদে ১৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাঁচটি উপজেলার মোট ভোটার সংখ্যা নয় লাখ ৪৩ হাজার ৯৮৬ জন।
নাটোর সদর উপজেলায় চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের মোঃ শরিফুল ইসলাম রমজান, ভাইস চেয়ারম্যান পদে আব্দুল্লাহ আল সাকিব ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে কামরুন্নাহার বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারি ফলাফলে ২০ ফেব্রুয়ারি নির্বাচিত হয়েছেন। নলডাঙ্গা উপজেলা পরিষদের মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় নির্বাচনের তফসিল ঘোষিত হয়নি।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক ও তিনটি উপজেলা পরিষদের রিটার্নিং অফিসার ড. রাজ্জাকুল ইসলাম জানান, পুলিশ ও আনসার সদস্য সহযোগে সকল কেন্দ্রের একই নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। নির্বাচনী এলাকাতে পুলিশ, র‌্যাব ও বিজিবি’র টিম কাজ করছে। পাঁচটি উপজেলায় পাঁচজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পাঁচটি ভ্রাম্যমান আদালত এবং প্রতি তিনটি ইউনিয়ন প্রতি একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত রয়েছে।
জেলা নির্বাচন অফিসার ও তিনটি উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ আব্দুর রহিম বাসস’কে বলেন, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
বাসস/সংবাদদাতা/মমআ/১০২৫/-নূসী