বাসস দেশ-২৩ : হেগে ভিন্ন আঙ্গিকে আন্তর্জাতিক নারী দিবস পালিত

265

বাসস দেশ-২৩
নারী-দিবস-উদযাপন
হেগে ভিন্ন আঙ্গিকে আন্তর্জাতিক নারী দিবস পালিত
ঢাকা, ৮ মার্চ, ২০১৯ (বাসস) : বাংলাদেশ দূতাবাস, দি হেগের আয়োজনে ‘মার্কিং দেয়ার প্রেজেন্স ফেল্ট’ শীর্ষক আলোচনার মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ পালন করা হয়েছে।
আলোচনা সভায় যুক্তরাজ্য, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইরান, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, বেলারুশ, লিথুনিয়া ও রুয়ান্ডার রাষ্ট্রদূতগণের সহধর্মিণীগণ এবং উরুগুয়ের রাষ্ট্রদূত ও কয়েকজন বিশিষ্ট ডাচ নারী অধিকার কর্মী অংশগ্রহণ করেন। নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের সহধর্মিণী ড. দিলরুবা নাসরিন অনুষ্ঠানটি পরিচালনা করেন।
স্থানীয় অ্যারোফিট হেলথ সেন্টারের সহায়তায় ৬ মার্চ এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। আজ ঢাকায় প্রাপ্ত এক বার্তায় এতথ্য জানানো হয়েছে।
নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশকে রোল মডেল হিসাবে উল্লেখ করে ড. দিলরুবা নাসরিন অনুষ্ঠানে ‘বাংলাদেশে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক একটি নিবন্ধ উপস্থাপন করেন।
ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম প্রকাশিত গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট, ২০১৮ এর পরিসংখ্যান উল্লেখ করে তিনি জানান, ওই সূচকে বাংলাদেশের অবস্থান ৪৮তম, যা মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালী, অষ্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্লোভাক রিপাবলিক, চেক রিপাবলিক, সিঙ্গাপুর ইত্যাদি দেশের অবস্থান থেকে উত্তম।
তিনি আরও জানান, বাংলাদেশ তার সার্বিক জেন্ডার গ্যাপ ৭২ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। দেশের মূলধারার অর্থনৈতিক কর্মকান্ডে নারীদের অংশগ্রহণের প্রশংসা এবং অর্থনৈতিক কর্মকান্ডে নারীদের গুরুত্বপূর্ণ অবদান তুলে ধরে তিনি জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই বাংলাদেশের এ অর্জন সম্ভব হয়েছে। এ প্রসঙ্গে তিনি আরো উল্লেখ করেন, মায়ানমার-এর বাস্তÍচ্যুত রোহিংগা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধিতে ভূষিত হয়েছেন।
অনুষ্ঠানস্থল অ্যারোফিট স্বাস্থ্য কেন্দ্রে মহিলাদের সুস্বাস্থ্য বিষয়ক এক ঘন্টাব্যাপী একটি সেশনেরও আয়োজন করা হয়, যেখানে প্রশিক্ষিত স্বাস্থ্য কর্মীগণ নারী স্বাস্থ্য বিষয়ে প্রয়োজনীয় কিছু কৌশল ও প্রশিক্ষণ দেন।
বাসস/সবি/এমএন/২০১৫/অমি