বাসস রাষ্ট্রপতি-১ : মৌ চাষের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে : রাষ্ট্রপতি

312

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- মৌ মেলা
মৌ চাষের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে : রাষ্ট্রপতি
ঢাকা, ৯ মার্চ, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সংশ্লিষ্ট সবার সম্মিলিত প্রচেষ্টায় মৌ-চাষের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে।
জাতীয় মৌ মেলা উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে তিন দিনব্যাপী ‘জাতীয় মৌ মেলা ২০১৯ আয়োজিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। মেলা আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান।
রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতি ও পদক্ষেপের ফলে বাংলাদেশ এখন বিশ্বব্যাপী কৃষি উন্নয়নের রোল মডেল। খোরপোষের কৃষি আজ বাণিজ্যিক কৃষিতে উত্তরণের পথে। কৃষির অগ্রযাত্রায় এরই মধ্যে দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জিত হয়েছে। এখন প্রয়োজন সকলের জন্য পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা। এ লক্ষ্য অর্জনে এবারের জাতীয় মৌ মেলার প্রতিপাদ্য ‘অধিক ফলন, পুষ্টি ও আয়ের জন্য মৌ চাষ’ সময়োপযোগী ও যথার্থ হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, মধু পুষ্টি ও ঔষধি গুণসম্পন্ন খাদ্য। মৌ চাষ সম্প্রসারণ পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি পরাগায়ণের মাধ্যমে ফল ও ফসলের উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ফসলের মাঠে মৌ চাষ কৃষকের জন্য বাড়তি আয়ের সংস্থান করে থাকে।
আবদুল হামিদ বলেন, কৃষিপ্রধান দেশ হিসেবে মধু উৎপাদনে আমাদের ব্যাপক সম্ভাবনা রয়েছে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ে সবাইর সম্মিলিত প্রচেষ্টায় মৌ চাষের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আসবে।
তিনি বলেন, মৌমাছি প্রকৃতির বন্ধু। পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে মৌমাছির বিভিন্ন প্রজাতি আজ বিপন্নপ্রায়। তাই প্রকৃতির সুরক্ষায় সবাইকে সচেষ্ট থাকতে হবে।
বাসস/তবি/এমআর/১৯২৫/আরজি