রোমার কোচ হিসেবে আবারো ফিরলেন রানিয়েরি

237

মিলান, ৯ মার্চ ২০১৯ (বাসস) : সিরি-এ ক্লাব রোমার প্রধান কোচ হিসেবে আবার দায়িত্ব ফিরে পেয়েছেন ক্লদিও রানিয়েরি। মৌসুমের শেষ পর্যন্ত তিনি ক্লাবটির সাথে থাকবেন। পোর্তোর কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেবার সাথে সাথে ইউসেবিও ডি ফ্রান্সেকোকে কোচের পদ থেকে বরখাস্ত করে রোমা।
এর আগে ২০০৯-২০১১ সাল পর্যন্ত নিজের ঘরের ক্লাব রোমার কোচের দায়িত্ব পালন করেছেন রানিয়েরি। ২০১৬ সালে তার অধীনে লিস্টার সিটি ইংলিশ প্রিমিয়ার লিগের রূপকথার শিরোপা জয় করেছিল। ৬৭ বছর বয়সী সাবেক এই ডিফেন্ডার ১৯৭৩ সালে রোমার হয়ে সিনিয়র দলের খেলোয়াড়ী জীবন শুরু করেছিলেন।
নতুন করে পুরনো দায়িত্ব ফিরে পেয়ে রানিয়েরি বলেছেন, ‘এখানে ফিরে আসতে পেরে আমি দারুণ খুশী। রোমা যখন ডাকে তখন না বলাটা অসম্ভব হয়ে দাঁড়ায়।’
চেলসির সাবেক বস রানেইরি মাত্র চার মাস দায়িত্বে থাকার পর প্রিমিয়ার লিগে ধুকতে থাকা ফুলহ্যামের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। রোমা সভাপতি জিম পালোত্তা বলেছেন, ‘কøডিও রানিয়েরিক ক্লাবে পুনরায় স্বাগত জানাতে পেরে আমরা দারুন আনন্দিত। এবারের মৌসুমে আমাদের আর মাত্র একটি লক্ষ্য বাকি আছে। লিগে সম্ভাব্য সেরা অবস্থানে থেকে মৌসুম শেষ করা ও আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগের জায়গা ধরে রাখা। মৌসুমের এই সময়ে এসে এমন একজন কোচের প্রয়োজন ছিল যে ক্লাব সম্পর্কে জানে, পরিবেশ সম্পর্কে জানে। যার ভাষা সবাই বুঝতে পারে। এভাবেই একজন খেলোয়াড়কে উজ্জীবিত করা যায়। ক্লডিও নিজেও এই চ্যালেঞ্জ বেশ আনন্দের সাথেই গ্রহণ করেছে।’
বর্তমানে সিরি-এ টেবিলের পঞ্চম স্থানে রয়েছে রোমা। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা সুনিশ্চিত করতে হলে তাদের আর মাত্র তিন পয়েন্টের প্রয়োজন আছে। আগামী সোমবার ঘরের মাঠে এম্পোলির বিপক্ষে রানিয়েরির অধীনে ইতালিয়ান লিগে প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে রোমা।
ক্লাবের কিংবদন্তী সাবেক খেলোয়াড় ও বর্তমানে বোর্ড পরিচালক ফ্রান্সেকো টট্টি বলেছেন, ‘ক্লডিও এই শহরেরই ছেলে। সে রোমার একজন একনিষ্ট ভক্ত। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সে বিশ্বের অন্যতম সেরা অভিজ্ঞ একজন কোচ। আমাদের এখন সবচেয়ে বেশী প্রয়োজন এমন একজনের গাইড যার অধীনে আমরা শীর্ষ চারের মধ্যে থাকতে পারবো। আমাদের হাতে এখেনো ১২টি ম্যাচ আছে। এর মধ্যে যতগুলো সম্ভব জয়ের চেষ্টা আমরা করবো।’
২০০৯/১০ মৌসুমের শুরুতে লুসিয়ানো স্পালেত্তির স্থলাভিষিক্ত হয়েছিলেন রানিয়েরি। ঐ বছর সিরি-এ ও ইতালিয়ান কাপে রোমা দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছিল। পরের বছর বাজে ফলাফলের জন্য ফেব্রুয়ারিতে তিনি পদ থেকে সড়ে দাঁড়ান। ২০১১ সালে রানিয়েরি চলে যাবার পর এ পর্যন্ত সাতজন কোচ রোমার দায়িত্ব পালন করেছেন। রোমা ছাড়াও ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস, ইন্টার মিলান ও নাপোলিতেও রানেইরি কাজ করেছেন।
চ্যাম্পিয়ন্স লিগে পোর্তোর কাছে পরাজিত হয়ে বিদায় নেয়া ছাড়াও গত মাসে ফিওরেন্তিনার কাছে ৭-১ গোলে ও গত সপ্তাহে ল্যাজিওর কাছে ৩-০ গোলে পরাজিত হয়ে ইতালিয়ান কাপ থেকে বিদায় নিয়েছে রোমা।