বাসস দেশ-১৩ : বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের বিধিমালা অনুমোদন ও পূর্ণাঙ্গ জাতীয় কমিটি গঠন

132

বাসস দেশ-১৩
বঙ্গীয় গ্রন্থ জাদুঘর-কমিটি
বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের বিধিমালা অনুমোদন ও পূর্ণাঙ্গ জাতীয় কমিটি গঠন
ঢাকা, ৯ মার্চ, ২০১৯ (বাসস) : অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন পরিচালিত বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের বিধিমালা অনুমোদন ও পূর্ণাঙ্গ জাতীয় কমিটি গঠন করা হয়েছে।
শুক্রবার বিশ্ব সাহিত্য কেন্দ্রে প্রতিষ্ঠানের সভাপতি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে বঙ্গীয় গ্রন্থ জাদুঘর জাতীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রতিষ্ঠানের বিধিমালা ও নিয়মাবলী অনুমোদন এবং ৫৫ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। এছাড়া ৯ সদস্য বিশিষ্ট সভাপতিম-লী ও কর্মকর্তা নির্বাচন করা হয়।
নবগঠিত কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন আবুল মাল আব্দুল মুহিত। কমিটিতে সভাপতিম-লীর সদস্যরা হলেন, সহ-সভাপতি অধ্যাপক ড. কাজী খলিকুজ্জমান আহমদ, অধ্যাপক ড. নজরুল ইসলাম, সৈয়দ হাসান ইমাম, অধ্যাপিকা মাহফুজা খানম, রাশেদা কে চৌধুরী এবং শাহ এ সারোয়ার।
কর্মকর্তাদের মধ্যে নির্বাহী সভাপতি ড. নূহ-উল-আলম লেনিন এবং সদস্য সচিব অধ্যাপক মো. শাহজাহান মিয়া নির্বাচিত হয়েছেন।
বঙ্গীয় গ্রন্থ জাদুঘরের জাতীয় কমিটির সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সম্পাদক ম-লীর সদস্যরা হলেন, ইঞ্জিনিয়ার ঢালী আব্দুল জলিল, খান নজরুল ইসলাম হান্নান, মো. আবু হানিফ, নাছির উদ্দিন আহমেদ জুয়েল, শায়লা রহমান তিথি, অলোক কুমার মিত্রসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
এছাড়াও সভায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, লায়লা হাসান, কথাসাহিত্যিক ড. পূরবী বসু, কথাসাহিত্যিক ড. জ্যোতি প্রকাশ দত্ত, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.আনোয়ার হোসেন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.আব্দুল আলিম, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসই/১৭৫০/অমি