বাসস ক্রীড়া-৯ : ‘এ’+ ক্যাটাগরিতে বুমরাহ; ধোনি-পূজারার সমান পারিশ্রমিক পাবেন পান্থ

160

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-ঋসভ
‘এ’+ ক্যাটাগরিতে বুমরাহ; ধোনি-পূজারার সমান পারিশ্রমিক পাবেন পান্থ
নয়া দিল্লি, ৮ মার্চ ২০১৯ (বাসস) : ২০১৮-১৯ মৌসুমের জন্য খেলোয়াড়দের সাথে নতুন চুক্তির তালিকা প্রকাশ করেছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া(বিসিসিআই)। তালিকায় চমক দেখিয়েছেন ভারতের ডান-হাতি পেসার জসপ্রিত বুমরাহ ও উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋসভ পান্থ। ‘এ’+ ক্যাটাগরিতে আছেন বুমরাহ। আর এক লাফে ‘এ’ ক্যাটাগরিতে উঠে এলেন পান্থ।
ভারতীয় বোর্ডের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) কাল এই চুক্তিপত্র অনুমোদন করেছে। গেল বছরের পহেলা অক্টোবর থেকে এই নতুন চুক্তি কার্যকর হবে। যার মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর। এ বছর মোট ২৫ ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে বিসিসিআই।
গেল বছর আগস্টে ইংল্যান্ড সফরে টেস্ট অভিষেক হয় পান্থের। ঐ সফরের শেষ টেস্টে সেঞ্চুরি করেন তিনি। ওভালের ঐ টেস্টে ১১৪ রান করেন পান্থ। এরপর দেশের মাটিতে পরের দুই টেস্টের দুই ইনিংসেই ৯২ রান করে করেন। এরপর অস্ট্রেলিয়ার সফরের শেষ ইনিংস বড় চমক দেখান এই বাঁ-হাতি মারকুটে ব্যাটসম্যান। ১৫৯ রানের অনবদ্য ইনিংস খেলেন পান্থ। এখন পর্যন্ত ৯ টেস্টে ২টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৬৯৬ রান করেছেন পান্থ। টেস্ট ফরম্যাটে এমন দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে বিসিসিআই’র চুক্তিতে এক লাফে ‘এ’ ক্যাটাগরিতে উঠে আসেন পান্থ।
‘এ’ ক্যাটাগরিতে পান্থের সঙ্গী মহেন্দ্র সিং ধোনি, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, শিখর ধওয়ন, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও কুলদীপ যাদব। এই ক্যাটাগরির সকলেই বার্ষিক ৫ কোটি রুপি পাবেন।
পান্থের মত দুর্দান্ত পারফরমেন্সের কারনে ক্যাটাগরির তালিকায় শীর্ষে উঠলেন বুমরাহ। গেল বছরের জানুয়ারিতে টেস্ট অভিষেক হয় তার। এখন পর্যন্ত ১০টি টেস্টে ৪৯ উইকেট পকেটে ভরেছেন বুমরাহ। ওয়ানডে-টি-২০ ফরম্যাটে আরও উজ্জল ছিলেন তিনি। ডেথ ওভারে ম্যাচ ঘুরিয়ে দেয়ার পাশাপাশি উইকেট শিকারেও পারদর্শীতা দেখিয়েছেন বুমরাহ। তাই ‘এ’+ ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন এই ডান-হাতি পেসার। এই তালিকায় বুমরাহ’র সঙ্গী অধিনায়ক বিরাট কোহলি ও ওপেনার রোহিত শর্মা। এই ক্যাটাগরির তিন খেলোয়াড় সকলেই বার্ষিক ৭ কোটি রুপি পাবেন।
পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রাখতে না পারায় ‘এ’ ক্যাটাগরিতে নেমে গেছেন শিখর ধাওয়ান ও ভুবেনশ্বর কুমার। তারা ‘এ’+ ক্যাটাগরিতে ছিলেন।
‘বি’ ক্যাটাগরিতে বার্ষিক ৩ কোটি রুপি পারিশ্রমিক পাবেন হার্দিক পান্ডিয়া, লোকেশ রাহুল, যুজবেন্দ্রা চাহাল ও উমেশ যাদব। কিছুদিন আগে একটি টিভি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করে শাস্তি পেয়েছিলেন রাহুল ও হার্দিক। তারপরও ‘বি’ ক্যাটাগরিতে আছেন এরা দ’ুজন।
বাসস/এএমটি/১৬৫৫/স্বব