নওগাঁয় ১০ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী’র নির্মাণ কাজ সমাপ্ত

236

নওগাঁ, ৫ জুন, ২০১৮ (বাসস) : জেলার পতœীতলা উপজেলা সদরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমীর নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে। বিভিন্ন অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মানুষের সাহিত্য ও সংস্কৃতি’র উন্নয়ন এবং বিকাশের ক্ষেত্রে সংস্কৃতি মন্ত্রণালয় এসব সাংস্কৃতিক একাডেমী স্থাপনের সরকার যে উদ্যোগ নিয়েছে তারই অংশ হিসেবে পতœীতলায় এই একাডেমী নির্মাণ করা হয়েছে।
‘দিনাজপুর-হালুয়াঘাট-নওগাঁ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী নির্মাণ’ প্রকল্পের আওতায় দিনাজপুর, ময়মনসিংহ জেলার হালুয়াঘাট এবং নওগাঁ জেলা পতœীতলা উপজেলায় এই তিনটি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ প্রায় শেষ হয়েছে।
সুরম্য এই ভবনে একটি অত্যাধুনিক অডিটোরিয়াম, অফিস বিল্ডিং, ডরমেটরী, মিউজিয়াম, লাইব্রেরী, সাবস্টেশন এবং মুক্তমঞ্চ নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন চলছে অডিটোরিয়ামের অভ্যন্তরে মঞ্চ সাজসজ্জা, আলো ও শব্দ নিয়ন্ত্রণ এবং উইংস স্থাপনের কাজ।
১০ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে গণপুর্ত বিভাগ এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। সোমবার বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী ঢাকা’র নির্বাহী প্রকৌশলী ইঞ্জনিয়ার সুকদেব চন্দ্র দাস একাডেমী’র নির্মাণ অগ্রগতি পরিদর্শন করেন। কারণ অবিলম্বে প্রধানমন্ত্রীর একযোগে এই তিনটি সাংস্কৃতিক একাডেমী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে বলে বাংলাদেশ শিল্পকলা একাডেমী’র নির্বাহী প্রকৌশলী সুকদেব চন্দ্র দাস জানিয়েছেন।
নির্মাণ কাজের সর্বশেষ অগ্রগতি পরিদর্শনের সময় বাংলাদেশ জাতীয় সংসদরে হুইপ এ্যাড. শহিদুজ্জামান সরকার এমপি, উক্ত সাংস্কৃতিক একাডেমী মনিটরিং কমিটির সদস্য মোঃ কায়েস উদ্দিন ও সবিন চন্দ্র মুন্ডা, বাংলাদেশ শিল্পকলা একাডেমী ঢাকা’র কালচারাল অফিসার আসফদ্দৌলা, নওগাঁ জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আসাদুজ্জামান সরকার, গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সিভিল মোঃ রবিউল ইসলাম, উপ-বিভাগীয় প্রকৌশলী বিদ্যুৎ সৈয়দ তামজিদ হোসেন, পতœীতলা উপজেলা প্রেসক্লাবের সভাপতি বুলবুল চৌধুরী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের যুবনেতা নরেন পাহান উপস্থিত ছিলেন।