পোল্ট্রি ও ডেইরি শিল্পখাতের উন্নয়নে সরকার সব ধরণের সহায়তা দেবে : কৃষিমন্ত্রী

254

ঢাকা, ৬ মার্চ, ২০১৯ (বাসস) : পোল্ট্রি ও ডেইরি শিল্প দেশের অর্থনৈতিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ অবদান রাখছে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো.আব্দুর রাজ্জাক বলেছেন, সবচেয়ে সম্ভাবনাময় এ খাতের উন্নয়নে সরকার সব ধরণের সহায়তা দেবে।
তিনি বলেন, এই খাতের অর্জনকে টেকসই করতে হবে। বর্ধিত জনসংখ্যার খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে কৃষি এবং অকৃষি উভয় সেক্টরকে কাজ করতে হবে।
রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আজ ‘আন্তর্জাতিক পোল্ট্রি শো-২০১৯’- এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী একথা বলেন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ড. মো. এবিএম আব্দুল্লাহ।
কৃষিমন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচন ও পুষ্টির সহজলভ্যতায় পোল্ট্রি ও ডেইরি শিল্পের কোনো বিকল্প নেই। ভবিষৎ উন্নত বাংলাদেশ পরিচালনায় জ্ঞানী, দক্ষ ও যোগ্য নাগরিক আবশ্যক। আর তাদের জন্য খাদ্যপাদান আমিষ সহজলভ্য করছে এই খাত।
পোল্ট্রি ও ডেইরি খাতে বিনিয়োগ করে মানুষ সহজে স্বাবলম্বী হতে পারে উল্লেখ করে তিনি বলেন, পোলট্রি শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। এছাড়া কিভাবে দেশিয় বাজার সম্প্রসারণ করে আন্তর্জাতিক বাজার সৃষ্টি করা যায় তা সবাইকে সমন্বিতভাবে কাজ করে কৌশল বের করতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, ৮০’র দশকে ১৫শ’ কোটি টাকা বিনিয়োগের এখাতে বর্তমানে বিনিয়োগ প্রায় ৩০ হাজার কোটি টাকা। ৬০ লাখ লোক এখাতে জড়িত এবং ২১০০ সালে এখাতে বিনিয়োগ দাঁড়াবে প্রায় ৬০ থেকে ৬৫ হাজার কোটি টাকা। ২০৫০ সাল নাগাদ ডিমের চাহিদা বাড়বে ৯০ শতাংশ এবং মাংসের চাহিদা বাড়বে ১৭০ শতাংশ।
এবারের ৭ থেকে ৯ মার্চ তিন দিনব্যাপী আন্তর্জাতিক এই শোতে মোট ২২টি দেশ থেকে ডেলিগেট, ১৫টি দেশের বিজ্ঞানী ও গবেষকরা অংশগ্রহণ করেন। এছাড়া ৮০ বিদেশি ও ১৫০ দেশি কোম্পানি অংশগ্রহণে এবার মোট ৮’শটি স্টল নিয়ে অংশ নিয়েছে।
ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি মো. সামসুল আলম আরেফিন খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস ও প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. হীরেশ চন্দ্র ভৌমিক, মৎস ও প্রাণী সম্পদ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক নিং ইয়াং, ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক মাহবুব হাসান প্রমুখ বক্তব্য দেন।