বাসস দেশ-২৭ : ভুয়া তথ্য ব্যবহার করে ভ্যাট নিবন্ধন নয়

122

বাসস দেশ-২৭
ভ্যাট-নিবন্ধন-পদ্ধতি-পরিবর্তন
ভুয়া তথ্য ব্যবহার করে ভ্যাট নিবন্ধন নয়
ঢাকা, ৭ মার্চ, ২০১৯(বাসস) : ভুয়া ঠিকানা ব্যবহার করে ভ্যাট (মূল্য সংযোজন কর) নিবন্ধন প্রবণতা ঠেকাতে অনলাইন নিবন্ধন পদ্ধতিতে পরিবর্তন এনেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নতুন পদ্ধতিতে আবেদনের সাথে প্রয়োজনীয় দলিল যেমন ট্রেড লাইসেন্স,ইনকর্পোরেশন,টিআইএন,এনআইডি, আইআরসি, ইআরসি, ব্যাংক একাউন্ট নম্বরসহ প্রযোজ্য কপি আপলোড করতে হবে।
ভ্যাট কর্মকর্তা ঠিকানা, ব্যবসার ধরণসহ বিভিন্ন তথ্য যাচাই করে সঠিক পেলেই কেবল নিবন্ধন প্রদান করবেন। তথ্য সঠিক না থাকলে নিবন্ধন পাবেন না অথবা সঠিক তথ্য অনলাইনে প্রদান সাপেক্ষে নিবন্ধন পাবেন।
এ বিষয়ে ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান বাসসকে বলেন, অনলাইন নিবন্ধনের সহজ ও করদাতাবান্ধব পদ্ধতিকে ব্যবহার করে করদাতাগণ অনায়াসেই নিবন্ধন গ্রহণ করতে পারতেন। কিন্তু দেখা গেছে কোন কোন করদাতা নিবন্ধনের আবেদনে বর্ণিত ঠিকানায় অবস্থান করেন না। অর্থাৎ তারা ভুয়া ঠিকানা ব্যবহার করে নিবন্ধন গ্রহণ করেছেন। এ প্রবণতা ঠেকাতে এনবিআর সম্প্রতি অনলাইন নিবন্ধন পদ্ধতিতে পরিবর্তন এনেছেন।
তিনি জানান, ২০১৭ সালের মার্চ মাস হতে অনলাইন মূসক নিবন্ধন পদ্ধতি চালু হওয়ার পর, এ পর্যন্ত ১ লাখ ৬৩ হাজার করদাতা অনলাইনে মূসক নিবন্ধন গ্রহণ করেছেন।
বাসস/আরআই/১৯০০/কেএমকে