বাসস দেশ-২৫ : জজ কোর্টে লিফট দুর্ঘটনা অনুসন্ধানে কমিটি

161

বাসস দেশ-২৫
লিফট-কমিটি-গঠন
জজ কোর্টে লিফট দুর্ঘটনা অনুসন্ধানে কমিটি
ঢাকা, ৭ মার্চ ২০১৯ (বাসস) : ঢাকা জজ কোর্টে লিফট দুর্ঘটনার কারণ অনুসন্ধানে অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রদীপ কুমার রায়কে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
আইনমন্ত্রীর নির্দেশে গঠিত এই কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
আজ বিকালে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক রাজধানীর পঙ্গু হাসপাতালে আহতদের দেখতে গিয়ে স্বজনদের স্বান্তনা দেয়ার সময় এই কমিটি গঠনের নির্দেশ দেন।
এসময় আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা এবং আইন মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, ঢাকা জজ কোর্টে লিফট দুর্ঘটনায় আহতদের সুচিকিৎসার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা করা হবে।
এর আগে তিনি কর্তব্যরত ডাক্তারদের নিকট আহতদের স্বাস্থ্যের খোঁজ-খবর নেন এবং তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এসময় হাসাপাতাল কর্তৃপক্ষ মন্ত্রীকে বলেন, পঙ্গু হাসপাতালেই আহতদের সুচিকিৎসা সম্ভব এবং এজন্য তারা সব ধরণের চেষ্টা চালিয়ে যাবেন।
আজ বৃহস্পতিবার সকালে ঢাকা জজ কোর্টের পুরাতন ভবনের একটি লিফট দুর্ঘটনায় ১২ জন আহত হয়। উল্লেখ্য, তাদের মধ্যে ৯ জনকে ঢাকা মেডিকেলে এবং ৩ জনকে পঙ্গু হাসপাতালে ভর্তি করা হয়।
আইনমন্ত্রী এ খবর পাওয়ার পর আহতদের স্বাস্থ্যের অবস্থা জানতে আইন সচিবের নেতৃত্বে মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দলকে ঢাকা মেডিকেলে পাঠান। এছাড়া তিনি নিজে হাসপাতালের পরিচালকের সঙ্গে মোবাইল ফোনে কথা বলে আহতদের শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন এবং আহতদের সুচিকিৎসার বিষয়টি সার্বক্ষণিক মনিটরিং করার জন্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহাকে দায়িত্ব দেন।
গত বছরের ফেব্রুয়ারি মাসে ঢাকা জজ কোর্টে ৫টি লিফট স্থাপনের জন্য আইনমন্ত্রীর বিশেষ উদ্যোগে এক কোটি ৮৬ লক্ষ ৮৮হাজার ৬৩২ টাকা বরাদ্দ দেয়া হয়। বর্তমানে এ লিফট স্থাপনের কাজ চলছে।
বাসস/সবি/এসএস/১৮৫৫/এমএসআই