বাসস দেশ-৩০ : জাতীয় পাট দিবস পালিত

541

বাসস দেশ-৩০
পাট-দিবস-পালিত
জাতীয় পাট দিবস পালিত
ঢাকা, ৬ মার্চ, ২০১৯ (বাসস) : ‘সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ বুধবার রাজধানী ঢাকাসহ সারাদেশে জাতীয় পাট দিবস পালিত হয়েছে।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সকাল ১০টায় এ দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠান ও পাট পণ্যের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পাটের রফতানি বাড়ানোর লক্ষ্য নিয়ে এ বছর তৃতীয়বারের মতো জাতীয় পাট দিবস উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পক্ষ্য থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।
জাতীয় পাট দিবস উপলক্ষ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রসহ রাজধানীর প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপগুলো পাট, পাটখড়ি, পাটের পণ্য, রঙ-বেরঙয়ের ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড দিয়ে সাজানো হয়।
এছাড়াও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুইদিন ব্যাপী (৬ ও ৭ মার্চ) বহুমুখী পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। আগামীকাল ৭ই মার্চ বিকেল সাড়ে পাঁচটায় এ মেলার সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এ মেলা শেষ হবে।
বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবস-২০১৯ এবং বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মিজানুর রহমান বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পাট খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৪টি পুরষ্কার তুলে দেন।
বাসস/বিকেডি/২০৩০/এমকে