বাংলাদেশ ও সৌদি’র সম্পর্ক আরো এগিয়ে নিতে ঢাকায় আসছে একটি প্রতিনিধিদল

376

ঢাকা, ৬ মার্চ, ২০১৯ (বাসস) : বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক আরো এগিয়ে নিতে রিয়াদ থেকে ঢাকায় আসছে ৩৪ সদস্যের একটি প্রতিনিধি দল।
দুদেশের বিনিয়োগ ও বাণিজ্যের সহযোগিতা নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার মুলমন্ত্র নিয়ে তাদের নেতৃত্ব দেবেন সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী মাজেদ বিন আব্দুল্লাহ আল কাসাবি আর অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন আলতোয়াজরি।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, বাংলাদেশ ও সৌদি আরবের সরকার ও প্রতিনিধিদের মাঝে এর আগে বিভিন্ন সময়ে আলোচনা হয়েছে, কিন্তু মন্ত্রী পর্যায়ে সফর ও সংলাপ হচ্ছে এই প্রথম।
দলটির সাথে ১৬টি প্রকল্প নিয়ে সংলাপে বসবে বাংলাদেশ সরকারের ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। তাদের মধ্যে কয়েকটিতে চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।
আগামীকাল ৭ই মার্চের সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত সৌদি আরব-বাংলাদেশ বিনিয়োগ ও বাণিজ্য সহযোগিতা বিষয়ক সংলাপ শুরু হবে ঢাকার ইন্টার-কন্টিনেন্টাল হোটেলে। সৌদি আরবের এই দলটির সাথে আছেন দেশটির ‘পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের’ প্রতিনিধিরা। এই ফান্ডটির নেতৃত্বে আছেন যুবরাজ মোহাম্মেদ বিন সালমান।
এ প্রসঙ্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, ‘আমরা সহযোগিতা শুরু করছি সেসব প্রতিষ্ঠান ও প্রকল্প নিয়ে, যে বিষয়ে তাদের এবং আমাদের আগ্রহ আছে। বেসরকারি খাতের সম্ভাবনাগুলোকে এই সম্পর্কের আওতায় আনার জন্য আমরা কাজ করে যাব।’ ‘বাংলাদেশের দৃঢ় অর্থনৈতিক সম্ভাবনা ও সৌদি আরবের শক্তিশালী অর্থনীতি কাজে লাগিয়ে দু’দেশের সম্পর্ক নতুন ধাপে উন্নীত হবে’ বলে তিনি আমরা প্রকাশ করেন।