মাদুরোর বিরুদ্ধে চাপ কেবলমাত্র শুরু : ভেনিজুয়েলার গুয়াইদো

192

কারাকাস, ৬ মার্চ, ২০১৯ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো মঙ্গলবার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ বাড়ানোর অঙ্গীকার ব্যক্ত করেছেন। এদিকে তিনি সরকারি খাতে সম্ভাব্য ধর্মঘটের ব্যাপারে তার সমর্থনের কথা জানান। খবর এএফপি’র।
৩৫ বছর বয়সী জাতীয় পরিষদের এ নেতা সোমবার দেশে ফিরলে বীরোচিত সংবর্ধনা জানানো হয়। দেশ ত্যাগের নির্দেশ উপেক্ষা করে দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি মিত্র দেশে ১০ দিনের সফর শেষ করে তিনি ভেনিজুয়েলায় ফিরেন। সরকারের গ্রেফতার করার হুমকি থাকা সত্ত্বেও তিনি দেশে আসলেন।
গুয়াইদো সাংবাদিকদের বলেন, ‘তারা জটিলতা সৃষ্টি করছে। তারা জানেনা ভেনিজুয়েলার জনগণ কি জবাব দেবে।’
তিনি আরো বলেন, ‘তারা চিন্তা করছে চাপ সর্বোচ্চ চূড়ায় পৌঁছে গেছে। কিন্তু এটি কেবলমাত্র শুরু।
সরকারি ছুটির দিন মঙ্গলবার তিনি সরকারি খাতের ইউনিয়ন নেতাদের সঙ্গে তিনি সাক্ষাত করেন।
এ ব্যাপারে বিস্তারিত উল্লেখ না করে গুয়াইদো বলেন, ‘সরকারি খাতের কর্মীরা বাস্তবে তাদের সকল অধিকার হারিয়েছে। এখন নাগরিক ধর্মঘট আহ্বান করা ছাড়া আমাদের আর কোন বিকল্প নেই।’
অর্থনৈতিক মন্দার কারণে ভেনিজুয়েলায় ব্যাপক রাজনৈতিক সংকট সৃষ্টি হওয়ায় গুয়াইদো গত জানুয়ারি মাসে নিজেকে দেশের অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। তিনি জোর দিয়ে বলেন, মাদুরোর আর কোন আইনগত বৈধতা নেই।
উল্লেখ্য, বিশ্বের ৫০টির বেশি দেশ তাকে ভেনিজুয়েলার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।
মাদুরোর কর্তৃত্বের প্রতি গুয়াইদোর সর্বশেষ চ্যালেঞ্জ হচ্ছে কারাকাসে তার ফিরে আসা। তিনি আগামী শনিবার হাজার হাজার সমর্থকের অংশ গ্রহণে নতুন করে সমাবেশ করার ঘোষণা দিয়েছেন।