রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দিয়ে শেষ আটে আয়াক্স

173

মাদ্রিদ, ৬ মার্চ ২০১৯ (বাসস) : ডাচ ক্লাব আয়াক্সের কাছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র দ্বিতীয় লেগের ম্যাচে ৪-১ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বর্তমান ফুটবল চ্যাম্পিয়নদের এই হার কিছুতেই মেনে নিতে পারেনি সমর্থকরা। প্রথম লেগে ২-১ গোলে জয়ী হলেও ঘরের মাঠে এই পরাজয়ে দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলে পিছিয়ে থেকে ইউরোপ মিশন শেষ করলো গত তিন বারের চ্যাম্পিয়নরা। অথচ চ্যাম্পিয়ন্স লিগকে অনেকটাই নিজেদের টুর্নামেন্ট হিসেবে স্বীকার করে গর্ববোধ করতো গ্যালাকটিকোরা।
গত সাতদিনে মাদ্রিদ কোপা ডেল রে, লা লিগা শিরোপা দৌঁড় ও চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ থেকে ছিটকে পড়লো। গত পাাঁচ বছরে চারবার ও পরপর তিনবার ইউরোপের সর্বোচ্চ আসরে শিরোপা জয় করে রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। ২০১০ সালে সর্বশেষ তারা কোয়ার্টার ফাইনালে উঠতে ব্যর্থ হয়। সেটি ছিল ক্রিস্টিয়ানো রোনাল্ডোর মাদ্রিদে প্রথম বছর। গত বছরও রোনাল্ডোই কোয়ার্টার ফাইনালে মাদ্রিদকে রক্ষা করেছিলেন। আর গ্যারেথ বেলের সহায়তায় শিরোপা অক্ষুন্ন রাখতে পেরেছিল জিনেদিন জিদানের শিষ্যরা। এবার রোনাল্ডো নেই, আর বেল প্রায় প্রতিটি ম্যাচে বদলী বেঞ্চ থেকে ম্যাচে ফিরেছেন। গতকালও নতুন কোচ সান্তিয়াগো সোলারির বিবেচনায় মূল একাদশে সুযোগ পাননি ওয়েলস তারকা বেল।
নভেম্বরে জুলেন লোপেতেগুয়ের বরখাস্তের পর সোলারির অধীনে মাদ্রিদ দারুনভাবে সব ধরনের প্রতিযোগিতায় নিজেদের ফিরিয়ে নিয়ে এসেছিল। কিন্তু লা লিগায় বার্সেলোনার চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে থাকা মাদ্রিদ এবারের মৌসুমে শিরোপা বিহীনই থাকলো।
মাদ্রিদ সভাপতি ফ্লোরেনতিনো পেরেজ এখন সিদ্ধান্ত নিবেন মৌসুমের শেষ পর্যন্ত সোলারিকে তিনি আদৌ কোচের দায়িত্বে রাখবেন কিনা। যদিও কালকের ম্যাচে সোলারির কৌশলকে পাত্তাই দেয়নি উড়ন্ত আয়াক্স। প্রথম লেগে নিজেদে মাঠে ২-১ গোলে পরাজিত হবার তিক্ত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তারা কাল মাদ্রিদকে দাঁড়াতেই দেয়নি। প্রথমার্ধে হাতিম জিয়েচ ও ডেভিড নেরেসের গোলে এগিয়ে যায় আয়ক্স। ৬২ মিনিটে ডুনাস টাচিড দলের পক্ষে তৃতীয় গোলটি করেন। তবে ৭০ মিনিটে মার্কো আসেনসিও মাদ্রিদের পক্ষে কিছুটা আশা জাগিয়েছিলেন। দুই মিনিট পর লাসে শোনরের দুর্দান্ত ফ্রি-কিকে আয়াক্সের জয় নিশ্চিত হয়। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে নাচো মাঠ ছাড়লে মাদ্রিদের ব্যর্থতার ষোল কলা পূর্ণ হয়। ২৯ মিনিটে ইনজুরি আক্রান্ত লুকাস ভাসকুয়েজের স্থানে মাঠে নেমেছিলেন বেল। মাঠে নেমেই পোস্টে একটি বল লাগান, এছাড়া আরো দুটি ভাল সুযোগ বেলের হাত ধরেই নষ্ট করেছে মাদ্রিদ। নিষেধাজ্ঞার কারনে কাল দর্শক হিসেবে মাঠে ছিলেন মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস। সতীর্থদের এই হার স্ট্যান্ডে বসে মেনে নেয়া ছাড়া রামোসের আর কোন উপায় ছিলনা।
ম্যাচের পাঁচ মিনিটের মধ্যেই রাফায়েল ভারানে দারুন একটি সুযোগ পেয়েছিলেন। কিন্তু ছয়গজ দুর থেকে তার হেড ক্রসবারে লেগে ফেরত আসে। তখন থেকেই মূলত আয়াক্স ম্যাচের নিয়ন্ত্রন নিতে থাকে। টনি ক্রুসের কাছ থেকে বল নিয়ন্ত্রনে নিয়ে ডুসান টাডিচ জিয়েচের কাছে পাস করেন। ৭ মিনিটে সেই বল থেকে জিয়েচ আয়াক্সকে এগিয়ে দেন। ১৮ মিনিটে আবারো টাডিচের এসিস্টে নেরেস মাদ্রিদ গোলরক্ষক থিবাট কুর্তোয়াকে পরাস্ত করে ব্যবধান দ্বিগুন করেন। ভাসকুয়েজ ও ভিনসিয়াস জুনিয়র দুজনেই আধা ঘন্টার মধ্যে ইনজুরি আক্রান্ত হয়ে মাঠ ত্যাগে বাধ্য হন। তাদের পরিবর্তে মাঠে নামেন যথাক্রমে বেল ও আসেনসিও।
দ্বিতীয়ার্ধে ভাল কিছুর আশায় মাদ্রিদ সমর্থকরা নড়েচড়ে বসে। কিন্তু তাদেরকে কোন সুখবর দিতে পারেনি মাদ্রিদের আক্রমন বিভাগ। বেনজেমা একটি সুযোগ পেলেও তা পোস্টের অনেক দুর দিয়ে বাইরে চলে যায়। উল্টো ৬২ মিনিটে বামদিক থেকে ডনি ফন ডি বিকের পাস থেকে টাডিচ দলের পক্ষে তৃতীয় গোল করেন। যদিও গোলটি নিয়ে বিতর্ক উঠায় ভিএআর প্রযুক্তির সহায়তা নেয়া হয়। কিন্তু ক্যামেরার এ্যাঙ্গেল অস্পষ্ট থাকায় আয়াক্সকে গোল উপহার দেয়া হয়। ৭০ মিনিটে সার্জিও রেগুইলনসের ক্রস থেকে আসেনসিও মাদ্রিদের হয়ে লড়াইয়ে ফেরার আশ্বাস দেন। কিন্তু মিডফিল্ডার শোনের ফ্রি-কিক ধরার সাধ্য ছিলনা কুর্তোয়ার। ৮৪ মিনিটে লুকা মড্রিচের পাস থেকে বেনজেমা রিয়ালের পক্ষে শেষ সুযোগটি হাতছাড়া করেন।