বাসস বিদেশ-১০ : তানজানিয়ার সংযুক্ত জমজ বোন মারা গেছে

175

বাসস বিদেশ-১০
তানজানিয়া-জমজ
তানজানিয়ার সংযুক্ত জমজ বোন মারা গেছে
দার এস সালাম, ৫ জুন, ২০১৮ (বাসস ডেস্ক) : পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার সংযুক্ত জমজ দুই বোন ২১ বছর বয়সে মারা গেছে। দীর্ঘদিন ধরে তারা অসুস্থ ছিলেন। রোববার দেশটির প্রেসিডন্টে একথা জানান। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।
মারিয়া ও কোনসোলাটা মোয়াকিকুটি শ্বাসপ্রশ্বাসজনিত অসুস্থতায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা য়ায়। তাদের পেট পরস্পরের সঙ্গে জোড়া লাগানো ছিল। তাদের দুজনেই একটি ফুসফুস ও যকৃত ছিল। একটি করে অঙ্গ দিয়েই দুজনের শরীর কাজ চালাতো।
সিএনএন জানায়, মারিয়া স্থানীয় সময় শনিবার দুপুর আড়াইটায় মারা যায়। পনের মিনিট পর কোনসোলাটাও মারা যায়।
এই সংযুক্ত জমজ বোন ১৯৯৬ সালে দক্ষিণাঞ্চলীয় পাহাড়ী এলাকা এনজোম্বেতে জন্মগ্রহণ করে। গত বছরের সেপ্টেম্বর মাসে তাঞ্জানিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর তারা জনপ্রিয় হয়ে যায়।
তাদের এই মৃত্যুতে দেশব্যাপী শোকের ছায়া নেমে এসেছে।
তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি রোববার টুইটারে বলেন, ‘মারিয়া ও কোনসোলাটার মৃত্যুতে আমি খুবই দুঃখিত। আমি যখনই তাদের দেখতে হাসপাতালে যেতাম, তারা দেশের জন্য প্রার্থনা করত। তারা আমাদের দেশের সেবা করার স্বপ্ন দেখত। তাদের পরিবারের সদস্য ও এই মৃত্যুতে যারা শোকাভিভূত তাদের প্রতি আমি সমবেদনা জানাচ্ছি।’
তাঞ্জানিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ফস্টিন এনদুগুলিলে বলেন, ‘শান্তিতে ঘুমাও মারিয়া ও কোনসোলাটা। পৃথিবীতে তোমরা সৎ ও সঠিকভাবে জীবনযাপন করেছো।’
বাসস/কেএআর/১৩৫০/এমএবি