বাসস ক্রীড়া-২ : বিশ্বকাপে ইংল্যান্ডের ‘১’ নম্বর জার্সি পেলেন জর্ডান পিকফোর্ড

179

বাসস ক্রীড়া-২
ফুটবল-বিশ্বকাপ
বিশ্বকাপে ইংল্যান্ডের ‘১’ নম্বর জার্সি পেলেন জর্ডান পিকফোর্ড
লন্ডন, ৫ জুন ২০১৮ (বাসস) : আসন্ন রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে ‘১’ নম্বর জার্সি পড়তে যাচ্ছেন এভারটনের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড।
সোমবার ফিফা রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকরাী ৩২ টি দেশের চূড়ান্ত খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে। একইসাথে খেলোয়াড়দের জার্সি নম্বরও দিয়ে দেয়া হয়েছে। আর সেই তালিকা অনুযায়ী ইংল্যান্ডের মূল একাদশে গোলরক্ষক হিসেবে দেখা যাবে পিকফোর্ডকে। দলের অপর দুই গোলরক্ষক যথাক্রমে স্টোক সিটির জ্যাক বাটল্যান্ড ১৩ ও বার্নলির নবীন গোলরক্ষক নিক পোপ পড়বেন ২৩ নম্বর জার্সি।
ইংল্যান্ডের ম্যানেজার গ্যারেথ সাউথগেট এর আগে দলের প্রথম গোলরক্ষক হিসেবে পিকফোর্ডের সম্ভাবনার ইঙ্গিত দিয়েছিলেন। শনিবার ওয়েম্বলীতে নাইজেরিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রীতি ম্যাচে ২-১ গোলের জয়ে পিকফোর্ডের পারফরমেন্স নিয়ে দারুন সন্তুষ্ট ছিলেন সাউথগেট। এ সম্পর্কে বৃটিশ গণমাধ্যমে সাউথগেট বলেছেন, ‘জর্ডান যা করেছে তাতে আমি দারুন সন্তুষ্ট। আমাদের যে গেম প্ল্যান আছে তাতে তার ভূমিকাও গুরুত্বপূর্ণ। আর সেজন্য তার বল দেয়া, পাঞ্চ, ক্রস, স্লাইড পাস এসব দারুন ভূমিকা রাখবে।’
এদিকে ইংল্যান্ডের হয়ে ৭৫টি ম্যাচে প্রতিনিধিত্ব করা অভিজ্ঞ জো হার্ট দলের সাথে রাশিয়া যাচ্ছেননা। সাউথগেটের বিবেচনায় রাশিয়া বিশ্বকাপের জন্য মনোনীত তিনজন গোলরক্ষক মিলে মাত্র ১০টি আন্তর্জাতিক শ্যাচ খেলেছেন। এর মধ্যে পিকফোর্ড খেলেছেন ৩টি ম্যাচ। শনিবার অবশ্য পিকফোর্ড জানিয়েছেন দলের মূল গোলরক্ষক কে হবেন এ ব্যপারে সাউথগেট এখনো কিছু জানাননি। পিকফোর্ড বলেছিলেন, আমি এই ম্যানেজারের সাথে অনুর্ধ্ব-২১ পর্যায়ে কাজ করেছি। কিন্তু এখনো কোন কিছুই নিশচত নয়। আমি শুধুমাত্র নিজের পারফরমেন্স ধরে রাখতে চাই, যে কারনে অনুশীলনেও বেশ কঠোর পরিশ্রম করছি।
গ্রুপ পর্বে ইংল্যান্ডের প্রতিপক্ষ তিউনিশিয়া, পানামা ও বেলজিয়াম। আগামী ১৮ জুন তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ মিশন শুরু করবে। এরপর ২৪ জুন পানামার ও চারদিন পরে বেলজিয়ামের মুখোমুখি হবে।
বাসস/নীহা/১৩২৫/স্বব