বাসস দেশ-১১ : পাটের সুদিন ফেরাতে কাজ করছে সরকার : পাটমন্ত্রী

167

বাসস দেশ-১১
পাট-দিবস- র‌্যালী
পাটের সুদিন ফেরাতে কাজ করছে সরকার : পাটমন্ত্রী
ঢাকা, ৫ মার্চ, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাটের সুদিন ফেরাতে বতর্মান সরকার কাজ করছে।
আজ জাতীয় সংসদ ভবনের সামনে ‘জাতীয় পাট দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত র‌্যালিতে তিনি এ কথা বলেন।
গোলাম দস্তগীর গাজী বলেন, পঁচাত্তর পরবর্তী সরকারগুলো পাটের সুদিন ফেরাতে কোনো উদ্যোগ নেয়নি। এজন্য বহু পাটকল বন্ধ হয়েছে। শ্রমিকেরা চাকুরি হারিয়ে বেকার হয়েছে। দেশের পাট শিল্পাঞ্চল ধ্বংস হয়েছে। কিন্তু বতর্মান সরকার পাটকে কিভাবে লাভজনক করা যায় সেজন্য সর্বদা চিন্তা ভাবনা করছে। পাটের সুদিন আবার ফিরে আসবে এবং পাটের বাজার আবার সম্প্রসারণ হবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
তিনি বলেন, বর্তমান সরকার পাটের উন্নয়নে বহুমুখী পাটপণ্য উৎপাদনকে গুরুত্ব দিয়ে নানামুখী উদ্যোগ ও বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। পাট অর্থনীতিকে গতিশীল করে তোলার জন্য সবধরনের কাজ করবে সরকার। পাটশিল্পের সাথে কৃষক থেকে শুরু করে ব্যবসায়ীরাও জড়িত।
মন্ত্রী বলেন, সোনালী আঁশে সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ। বঙ্গবন্ধুর ছয় দফা দাবির অন্যতম ছিল পাটখাতের বৈষম্য। তখন পাকিস্তান পাটের ন্যায্যমূল্য দিতো না।
গোলাম দস্তগীর গাজী বলেন, সারাবিশ্ব এখন প্লাস্টিক বাদ দিয়ে পাটের দিকে এগিয়ে যাচ্ছে। পাট পণ্যের প্রসার ঘটাচ্ছে। সেই দিক থেকে বাংলাদেশ কোনভাবে পিছিয়ে থাকতে পারে না। সরকার এবং প্রাইভেট প্রতিষ্ঠানগুলো সমন্বিত চেষ্টায় পাট সারাবিশ্বে তার বাজার দখল করবে।
বস্ত্র ও পাট শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মিজানুর রহমানসহ বিভিন্ন কমর্কতাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এমএআর/১৮০৫/কেকে