বাংলাদেশের উন্নয়নে আগামীতেও ইউএনডিপি’র সহযোগিতা অব্যাহত রাখার আহবান স্পিকারের

197

ঢাকা, ৫ মার্চ, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সহযোগিতার প্রশংসা করেছেন।
ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে এদেশের উন্নয়ন সহযোগি হিসেবে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি আশা করি বাংলাদেশের উন্নয়নে আগামীতেও ইউএনডিপি’র সহযোগিতা অব্যাহত থাকবে।’
ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে ইউএনডিপি’র স্ট্র্যাটেজিক এডভাইজর রেদওয়ান মুজিব সিদ্দিকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে তাঁর কার্যালয়ে সাক্ষাত করতে গেলে এক বৈঠকে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।
এই বৈঠকে বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, সংসদে আইন প্রণয়ন প্রক্রিয়া এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণের বিষয়েও আলোচনা করা হয়।
স্পিকার এসময় উল্লেখ করেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো অঙ্গীকারাবদ্ধ নেতা পাওয়া যে কোন জাতির জন্য সৌভাগ্যের বিষয়। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ও সংসদ নেত্রী শেখ হাসিনা প্রথম ১০ বৈঠকে ৫০টি স্থায়ী কমিটি গঠন করেছেন। তিনি সংসদে বসেই কমিটিতে সংসদ সদস্যদের নামসমূহ অন্তর্ভূক্ত করেন,যা তাঁর কর্মের একনিষ্ঠতার প্রমাণ বহন করে। তাঁর শেখ হাসিনা) হাতে লেখা কমিটিসমূহের রেকর্ড সংসদে গুরুত্বপূর্ণ দলিল হিসাবে সংরক্ষণ করা হবে বলেও স্পিকার উল্লেখ করেন।
রেদওয়ান মুজিব সিদ্দিক সংসদ সদস্যদের এসডিজি’র সাথে যুক্ত এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে জাতীয় সংসদের সাথে কাজ করতে চান বলে স্পিকারকে অবহিত করেন।
এ উদ্যোগের প্রশংসা করে ড.শিরীন শারমিন চৌধুরী এ ব্যাপারে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। সেলক্ষ্যে আগামি ১০মার্চ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ১৫জন মনোনীত সংসদ সদস্যের অংশ গ্রহণে এসডিজি বিষয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হবে বলেও স্পিকার উল্লেখ করেন।
এই বৈঠকে বাংলাদেশের এসডিজি অর্জনে সংসদ সদস্যগণের ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করে রেদওয়ান মুজিব সিদ্দিক বলেন, সংসদ সদস্যগণের যথাযথ অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে এসডিজি’র সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে।
একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো সংসদ সদস্যগণের অভিজ্ঞতা অর্জন ও তাঁদের নিজ-নিজ ভূমিকার বিষয়ে অবহিতকরণে ইউএনডিপি’র স্কোপিং মিশনের সহযোগিতা প্রদানের ব্যাপারেও তিনি আশ্বস্ত করেন।
এ সময় স্পিকার প্রতিনিধি দলকে জানান,আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে। ইউএনডিপি’র স্কোপিং মিশনের মাধ্যমে তরুণ এবং প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যগণ এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে ‘কর্মশালা-সেমিনার’ করার আগ্রহ প্রকাশ করায় বাংলাদেশে ইউএনডিপি’র স্ট্র্যাটেজিক এডভাইজরকে ধন্যবাদ জানান।
ইউএনডিপির পোর্টফোলিও ম্যানেজার মাহমুদা আফরোজ, প্রকল্প কর্মকর্তা মাহমুদ হাসান এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।