প্রাথমিক বিদ্যালয়ে ঝরেপড়া রোধে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : প্রথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

587

সংসদ ভবন, ৪ মার্চ, ২০১৯ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, প্রাথমিক শিক্ষায় বিদ্যালয়ে শিশুদের ঝরেপড়া রোধে বিভিন্ন কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মাহফুজুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ঝরেপড়া রোধে বছরের শুরুতে প্রতিটি বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকাভিত্তিক শিশু জরিপ করে ভর্তি নিশ্চিত করা হচ্ছে। নিয়মিত মা সমাবেশ, উঠান বৈঠক এবং হোমভিজিট কার্যক্রম পরিচালনা করা হয়। বছরের প্রথম দিন মা সমাবেশের মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে।
জাকির হোসেন বলেন, এছাড়া মিড ডে মিল কার্যক্রমের আওতায় স্ব-উদ্যোগে বাড়ি থেকে শিশুদের টিফিনবক্সে খাবার প্রদানের বিষয়ে মা বা অভিভাবকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, রূপালী ব্যাংক শিউর ক্যাশের মাধ্যমে শতভাগ শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে। একীভূত শিক্ষা কার্যক্রম চালু করা এবং প্রাক-প্রাথমিক শ্রেণি চালুসহ বিদ্যালয়ে প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হচ্ছে।
তিনি বলেন, স্থানীয় জনগণকে বিদ্যালয়ের সার্বিক কার্যক্রমে অংশগ্রহণের জন্য বিদ্যালয় ম্যানেজিং কমিটি (এসএমসি) ও শিক্ষক অভিভাবক (পিটিএ) গঠন করা হয়।
প্রতিমন্ত্রী বলেন, সর্বোপরি ঝরেপড়া রোধে মন্ত্রী বা প্রতিমন্ত্রীর উপস্থিতিতে স্থানীয় জনপ্রতিনিধি, বিদ্যোৎসাহী, সমাজকর্মী, শিক্ষক অভিভাবক নিয়ে তৃণমূল পর্যায়ে সামাজিক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়।
সরকারি দলের সদস্য অসীম কুমার উকিলের অপর এক লিখিত প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সারাদেশে বর্তমানে ৬৫ হাজার ৫৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ১ লাখ ৩৪ হাজার ১৪৭টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।