সংসদের চলতি অধিবেশন ১১ মার্চ পর্যন্ত চলবে

220

সংসদ ভবন, ৪ মার্চ, ২০১৯ (বাসস) : একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী ১১ মার্চ সোমবার পর্যন্ত চলবে।
কার্য উপদেষ্টা কমিটির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বলা হয়, প্রয়োজনে স্পিকার অধিবেশনের এ সময় পরিবর্তন করতে পারবেন।
কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় অংশগ্রহণ করেন।
এছাড়া কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী সভায় অংশগ্রহণ করেন।
সভায় জানানো হয়, সংবিধানর ৯৩(২) অনুচ্ছেদ অনুযায়ী অধিবেশনের প্রথম বৈঠকে (৩০ জানুয়ারি, ২০১৯) ৫টি অধ্যাদেশ উপস্থাপিত হয়েছে। অধ্যাদেশসমূহ প্রতিস্থাপনকারী বিলগুলো ইতোমধ্যে সংসদে পাস হয়েছে এবং রাষ্ট্রপতি গত ২৮ ফেব্রুয়ারি বিলগুলোতে সদয় সম্মতি প্রদান করেছেন। এ পর্যন্ত প্রাপ্ত মোট ৮টি (প্রতিস্থাপনকারী ৫টি বিলসহ) সরকারি বিলের মধ্যে ৩টি বিল উত্থাপনের অপেক্ষায় রয়েছে। চলতি অধিবেশনে উত্থাপনের জন্য বেসরকারি সদস্যদের কাছ থেকে ১টি বিল পাওয়া গেছে।
সভায় জানানো হয়, এ পর্যন্ত প্রধানমন্ত্রীর জন্য ১১৪টি ও মন্ত্রীদের জন্য ২ হাজার ৩২৫টিসহ প্রাপ্ত প্রশ্নের সংখা ২ হাজার ৪৩৯টি, সিদ্ধান্ত প্রস্তাব ২৫০টি, মনোযোগ আকর্শনের নোটিশ ৩২১টি ও সংক্ষিপ্ত আলোচনার ৩টি নোটিশ পাওয়া গেছে। গতকাল পর্যন্ত রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর মোট ১১৫ জন সংসদ সদস্য ৩৩ ঘন্টা ৪৭ মিনিট আলোচনা করেছেন।
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান সভায় কার্যপত্র উপস্থাপন করেন।
সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।