সাকিবকে পেছনে ফেললেন তামিম

176

দুবাই, ৪ মার্চ ২০১৯ (বাসস) : আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় ২৬তম স্থানে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তার উত্থানে পেছনে পড়ে গেলেন টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ৬১০ রেটিং নিয়ে ২৮তম স্থানে রয়েছেন সাকিব। তামিমের রেটিং ৬২৬।
নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টন টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত পারফরমেন্স করেন তামিম। প্রথম ইনিংসে ১২৮ বলে ১২৬ ও দ্বিতীয় ইনিংসে ৮৬ বলে ৭৪ রান করেন তিনি। দু’ইনিংস মিলিয়ে সর্বমোট ২০০ রান করেন তামিম। তাই আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায় ১১ধাপ উন্নতি ঘটে তার। তামিমের মত ৬২৬ রেটিং ইংল্যান্ডের জনি বেয়ারস্টোর। তবে ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে ২৫তম স্থানে রয়েছেন তিনি।
এছাড়া র‌্যাংকিং-এ উন্নতি হয়েছে হ্যামিল্টন টেস্টে সেঞ্চুরি করা বাংলাদেশের দুই ব্যাটসম্যান সৌম্য সরকার ও ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের। সিরিজের দ্বিতীয় টেস্টে ১ ও ১৪৯ রান করেন সৌম্য। ফলে ২৫ ধাপ উন্নতি করে ৬৭তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৪৪৯।
নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ২২ ও ১৪৬ রান করেন মাহমুুদুল্লাহ। দ্বিতীয় টেস্টে যথাক্রমে ২২ ও ১৪৬ রান করেন তিনি। তাই বর্তমানে ৫৬২ রেটিং নিয়ে ৪০তম স্থানে উঠে এসেছেন মাহমুদুল্লাহ।