বাসস ক্রীড়া-৬ : ভারতের লক্ষ্য ডাবল লিড; অস্ট্রেলিয়ার সমতা

145

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-ওয়ানডে
ভারতের লক্ষ্য ডাবল লিড; অস্ট্রেলিয়ার সমতা
নাগপুর, ৪ মার্চ ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে স্বাগতিক ভারত। ফলে পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া। সিরিজে ডাবল লিড নিতে দ্বিতীয় ওয়ানডেতেও জয় চায় বিরাট কোহলির দল। অপরদিকে, প্রথম ওয়ানডের স্মৃতি ভুলে গিয়ে সিরিজে সমতা আনতে মরিয়া অস্ট্রেলিয়া। নাগপুরে আগামীকাল সিরিজের দ্বিতীয় ওয়ানডে শুরু হবে দুপুর ২টায়।
টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ হয়ে ওয়ানডে লড়াই শুরু করে ভারত। তবে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করে স্বাগতিকরা। প্রথমে বোলারদের দুর্দান্ত নৈপুণ্য ও পরে মহেন্দ্র সিং ধোনি ও কেদার যাদবের ব্যাটিং দৃঢ়তায় ৬ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।
হায়দারাবাদে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৩৬ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৯৯ রান তুলতেই টপ-অর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় ভারত। এরপর ব্যাট হাতে অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে নিজেদের লড়াই শুরু করেন ধোনি ও কেদার। পঞ্চম উইকেটে অবিচ্ছিন্ন ১৪১ রানের দুর্দান্ত জুটি গড়ে ভারতকে দারুণ এক জয়ের স্বাদ দেন ধোনি ও কেদার। ধোনি ৫৯ ও কেদার ৮১ রানে অপরাজিত থাকেন। ব্যাট হাতে দুর্দান্ত ইনিংসের পর বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কারও পান যাদব।
ধোনি-কেদারে প্রথম দফায় পার পেলেও, দ্বিতীয় ওয়ানডেতে জ্বলে উঠতে হবে ভারতের টপ-অর্ডারকে। ভালো শুরুর পরও নিজেদের ইনিংস বড় করতে পারেননি ওপেনার রোহিত শর্মা ও অধিনায়ক কোহলি। রোহিত ৩৭ ও কোহলি ৪৪ রান করেন। আরেক ওপেনার শিখর ধাওয়ান শুন্য ও আম্বাতি রাইদু ১৩ রানে আউট হন।
প্রথম ম্যাচে পায়ে ব্যাথা পাওয়া ধোনির ফিটনেস নিয়ে চিন্তায় রয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে দ্বিতীয় ওয়ানডের আগে নেটে অনুশীলন করেছেন ধোনি। যা ভারতের জন্য সুখবর বটে। দ্বিতীয় ওয়ানডে নিয়ে ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা বলেন, ‘ধোনি আগের চেয়ে ভালো অনুভব করছেন। আশা করছি, সে খেলবে। দ্বিতীয় ম্যাচেও আমরা ভালো ক্রিকেট খেলে ডাবল লীড নিতে চাই। যাতে প্রতিপক্ষের উপর আরও বেশি চাপ সৃষ্টি করতে পারি। অস্ট্রেলিয়াকে কোন প্রকার ছাড় দেয়া হবে না। তাদের হারাতে আমরা সর্বাত্মক চেষ্টা করবো। দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়াবে আমাদের টপ-অর্ডার ব্যাটসম্যানরা। তারা বড় ইনিংস খেলতে মুখিয়ে আছে।’
ভারতের মত নিজেদের ব্যাটিং নিয়ে চিন্তায় রয়েছে অস্ট্রেলিয়াও। টপ ও মিডল-অর্ডার ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে পারেননি। ভারতীয় বোলারদের সামনে তারা ছিলেন অসহায়। একমাত্র ওপেনার উসমান খাজাই হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছেন। ৭৬ বলে করেছেন ৫০ রান। এছাড়া টি-২০ সিরিজের হিরো গ্লেন ম্যাক্সওয়েল ৪০ রান করেন। তাই দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটসম্যানদের কাছ থেকে বড় বড় ইনিংস আশা করছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। তিনি বলেন, ‘প্রথম ওয়ানডেতে আরও ৩০-৪০ রান বেশি হলে বোলাররা ভালো লড়াই করতে পারতো। কিন্তু ঐ ম্যাচে দলের ব্যাটসম্যানরা বড় ইনিংস বা জুটি করতে পারেনি। আশা করবো, কাল ব্যাটসম্যানরা ভালো করবে এবং বড় ইনিংস খেলতে পারবে।’
নাগপুরের এই ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনবার খেলেছে ভারত। তিন ম্যাচেই জয় পেয়েছে টিম ইন্ডিয়া। ২০০৯ সালের ম্যাচে ৯৯ রানে, ২০১৩ সালে ৬ উইকেটে এবং ২০১৭ সালে ৭ উইকেটে জয় পায় ভারত। তবে এই ভেন্যুতে ভারতের বিপক্ষে তিনবার ছাড়াও নিউজিল্যান্ডের সাথে একটি ওয়ানডে খেলে অস্ট্রেলিয়া। ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে ৭ উইকেটে জিতেছিলো অসিরা।
ভারত দল (সম্ভাব্য) : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, আম্বাতি রাইদু, কেদার যাদব, ঋসভ পান্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, বিজয় শঙ্কর, সিদ্বার্থ কাউল ও মায়াঙ্ক মারকানদে।
অস্ট্রেলিয়ার দল (সম্ভাব্য) : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), প্যাট কামিন্স (সহ-অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (সহ-অধিনায়ক), জেসন বেহেনডর্ফ, নাথান কটলার-নাইল, পিটার হ্যান্ডসকম্ব, উসমান খাজা, নাথান লিঁও, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, জেই রিচার্ডসন, কেন রিচার্ডসন, ডি’আর্চি শর্ট, মার্কাস স্টোয়িনিস, অ্যাস্টন টার্নার ও অ্যাডাম জাম্পা।
বাসস/এএমটি/১৫৩০/মোজা/স্বব