বাসস ক্রীড়া-৫ : লিভারপুলকে শীর্ষে উঠতে দিলনা এভারটন

130

বাসস ক্রীড়া-৫
ফুটবল-প্রিমিয়ার লিগ
লিভারপুলকে শীর্ষে উঠতে দিলনা এভারটন
লিভারপুল, ৪ মার্চ ২০১৯ (বাসস) : মার্সিসাইড ডার্বিতে পয়েন্ট হারিয়ে শিরোপা স্বপ্ন থেকে আবারো হোঁচট খেয়েছে লিভারপুল। রোববার এভারটনের সাথে গোলশুন্য ড্র করে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া করেছে অল রেডরা। দলের তারকা স্ট্রাইকার মোহাম্মদ সালাহ দুটি বড় সুযোগ নষ্ট করে লিভারপুলকে হতাশ করেছে।
জার্গেন ক্লপের দল এখন বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির থেকে এক পয়েন্ট পিছিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। হাতে রয়েছে আর মাত্র ৯টি ম্যাচ।
এভারটন গোলরক্ষক জর্ডান পিকফোর্ড প্রথামবার সালাহকে হতাশ করেন। এরপর শেষ মুহূর্তে মাইকেল কিন সালাহকে আটকে দিলে গত ৬ ম্যাচে চতুর্থবারের মত পয়েন্ট হারায় লিভারপুল। ম্যাচ শেষের ২১ মিনিট আগে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফাবিনহোর শট লুকাস ডিগনে ক্লিয়ার করে দিলে সেই সুযোগটিও হাতছাড়া হয় লিভারপুলের।
এই নিয়ে ২০১০ সালের পর থেকে মার্সিসাইড ডার্বিতে জয়বিহীনই থাকলো এভারটন। তবে ২৯ বছরে প্রথমবারের মত শিরোপা জয়ের পথে নগর প্রতিদ্বন্দ্বীদের থামাতে হয়ত এভারটনের এই ড্রই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।
গত ছয় ম্যাচে মিশরীয় তারকা সালাহ মাত্র একটি গোল করেছেন। গত বছর এ্যানফিল্ডে খেলতে এসেই সর্বোচ্চ ৪৪ গোল করে সকলের নজরে এসেছিলেন সালাহ। কিন্তু এবার ঠিক ততটাই ম্লান ছিলেন এই মিশরীয় ফরোয়ার্ড। মূলত বিশ্বকাপের পর থেকেই সালাহ ফর্মহীনতা চোখে পড়েছে। ডিসেম্বরে সর্বশেষ লড়াইয়ে ৯৬ মিনিটে লিভারপুলের জয়সূচক গোলে পিকফোর্ডের ব্যর্থতাকেই দায়ী করা হয়েছিল। কিন্তু কালকের ম্যাচে অনেকটা একাই লিভারপুলকে রুখে দিয়ে গত ম্যাচের দায়ভার কিছুটা হলেও ঘোঁচাতে চেষ্টা করেছেন ইংলিশ এই নাম্বার ওয়ান গোলরক্ষক। ম্যাচে আক্রমন পাল্টা আক্রমনের উত্তেজনা থাকলেও গোলমুখে গিয়ে দুই দলই হতাশার পরিচয় দিয়েছে। বিশেষ করে আক্রমনভাগে এভারটনের ব্যর্থতাই বেশী চোখে পড়েছে। কোচ হিসেবে মার্কো সিলভাকে দলে ভেড়াতে বেশ মোটা অঙ্কের অর্থই ব্যয় করতে হয়েছে এভারটনকে। কিন্তু তারপরেও দলের কাছ থেকে তেমন উল্লেখযোগ্য কোন পারফরমেন্স আসেনি। গোডিসন পার্কে দ্বিতীয়ার্ধে স্বাগতিক এভারটন কিছুটা হলেও নিজেদের মেলে ধরার চেষ্টা করে। লুকাস ডিগনের কর্ণার থেকে ডোমিনিক কালভার্ট-লিউইনের শট লিভারপুল গোলরক্ষক এ্যালিসন বেকার সহজেই আটকে দেন। অন্যদিকে সালাহ জোড়ালো শট শেষ মুহূর্তে ক্লিয়ার করেন কিন। ঘন্টাখানেক পর ক্লপ জেমস মিলনার ও রবার্তো ফিরমিনোকে মাঠে নামান। কিন্তু তারপরেও কাঙ্খিত সাফল্য আসেনি।
বাসস/নীহা/১৫১৫/স্বব