বাসস ক্রীড়া-১ : নাপোলিকে হারিয়ে শিরোপার কাছাকাছি জুভেন্টাস

147

বাসস ক্রীড়া-১
ফুটবল-সিরি-এ
নাপোলিকে হারিয়ে শিরোপার কাছাকাছি জুভেন্টাস
রোম, ৪ মার্চ ২০১৯ (বাসস) : সব চ্যালেঞ্জকে উপেক্ষা করে আরো একবার সিরি-এ লিগের শিরোপা হাতে নিতে যাচ্ছে জুভেন্টাস। গতকাল লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকা নাপোলিকে ২-১ গোলে পরাজিত করে সেই স্বপ্ন অনেকটাই বাস্তবের কাছাকাছি নিয়ে এসেছে বর্তমান চ্যাম্পিয়নরা। এই জয়ে নাপোলির থেকে ১৬ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে শীর্ষে অবস্থান করছে জুভেন্টাস। যদিও উত্তেজনাপূর্ণ এই ম্যাচটিতে দুই দলের দুই খেলোয়াড় লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যাওয়ায় স্বাভাবিক ছন্দে খেলতে দুই দলেরই কিছুটা অসুবিধা হয়েছে।
মাসিমিলিয়ানো আলেগ্রির দল এবারের মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত থেকে টানা অষ্টম সিরি-এ শিরোপার পথে অনেকটাই এগিয়ে গেছে। নাপোলির স্তাদিও সান পাওলোতে গতকাল প্রথমার্ধেই মিরালেম পাজনিক ও এমরে কানের গোলে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। কিন্তু ৪৭ মিনিটে ইচ্ছে করে বল হাতে লাগানোর দায়ে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে গোলদাতা পাজনিক মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা জুভেন্টাসকে ১০জন নিয়েই খেলতে হয়েছে। ম্যাচ শেষে অবশ্য আলেগ্রি বলেছেন, ‘আমিই ভুল করেছি। প্রথম হলুদ কার্ডের পরেই আমার তাকে পরিবর্তন করা উচিত ছিল। সে ঝুঁকিতে ছিল। তবে তার কাছ থেকে আমি হ্যান্ডবল আশা করিনি।’
ম্যাচের ২৮ মিনিটে ফ্রি-কিক থেকে মিডফিল্ডার পাজনিক জুভেন্টাসকে এগিয়ে দেন। তার তিন মিনিট আগে ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে বাজেভাবে ট্যাকেলের অপরাধে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ত্যাগ করেন নাপোলি গোলরক্ষক এ্যালেক্স মেরেত। বদলী গোলরক্ষক ডেভিড ওসপিনা পাজনিকের দারুন একট শট কর্ণারের মাধ্যমে রক্ষা করেন। সেই কর্ণার থেকে ৩৯ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন কান। ৬১ মিনিটে লোরেনজো ইনসিগনের নিখুঁত ক্রস থেকে জোসে ক্যালেয়নের গোলে নাপোলি লড়াইয়ে ফিরলেও তা পরাজয় আটকাতে পারেনি। এই গোলের পর কিছুক্ষনের জন্য নাপোলি বেশ আগ্রাসী হয়ে উঠেছিল। তারই ধারাবাহিকতায় পিওটর জিয়েলিনস্কির দুটি জোড়ালো শট আটকাতে বাধ্য হন জুভ গোলরক্ষক ওজিচেচ সিজিসনি। ৮৪ মিনিটে ভিএআর প্রযুক্তির সহায়তায় এ্যালেক্স সান্দ্রোর বিপক্ষে হ্যান্ডবলের কারনে বিতর্কিত পেনাল্টি উপহার পায় নাপোলি। কিন্তু ইনসিগনের স্পট কিকটি পোস্টে লেগে ফেরত আসলে নাপোলির সব আশা শেষ হয়ে যায়।
পুরো সপ্তাহজুড়েই সিরি-এ লিগের ম্যাচগুলোতে গত বছর প্রয়াত ফিওরেন্তিনার সাবেক অধিনায়ক ডেভিড আস্তোরিকে স্মরণ করা হয়েছে। গতকালও তার ব্যতিক্রম ছিলনা। ম্যাচের ১৩ মিনিটে আস্তোরির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। গত বছর ৪ মার্চ হোটেল কক্ষে ঘুমের মধ্যে মাত্র ৩১ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেছিলন আস্তোরি।
শনিবার সাসোলোর বিপক্ষে ১-০ গোলের জয়ের ম্যাচটিতেও এসি মিলানের সমর্থকরা আস্তোরিকে স্মরণ করেছে। এই ক্লাবে যুব খেলোয়াড় হিসেবে যোগ দিয়েই ইতালিয়ান লিগে অভিষেক হয়েছিল আস্তোরির। কিন্তু সবচেয়ে আবেগঘন মুহূর্ত এসেছিল আটলান্টার বিপক্ষে ফিওরেন্তিনার ৩-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে। এই জয়ে চতুর্থ স্থানে থাকা ইন্টার মিলানের থেকে ৬ পয়েন্ট পিছিয়ে রয়েছে আটলান্টা। সমান ৪১ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ, সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে যথাক্রমে ল্যাজিও, তোরিনো ও আটলান্টা। শনিবার রোমাকে ৩-০ গোলে পরাজিত করে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জণ করেছে ল্যাজিও আটলান্টার প্লেমেকার ইলিসিস আস্তোরির সাথে ফিওরেন্তিনায় খেলেছেন। আস্তোরির স্মরনে ম্যাচ যখন এক মিনিট বন্ধ ছিল ঠিক তখন বন্ধুর কথা মনে করে ইলিসিস কান্নায় ভেঙ্গে পড়েন।
বাসস/নীহা/১৫০৫/স্বব