বাউল গানের মূলমন্ত্র অসাম্প্রদায়িক চেতনা : তথ্যমন্ত্রী

309

ঢাকা, ৩ মার্চ, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বাউল গানের মূলমন্ত্র হচ্ছে অসাম্প্রদায়িক চেতনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ স্বাধীন করেছেন এবং তিনি বাউল গান পছন্দ করতেন, বাউলদের সম্মান করতেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাউল গান পছন্দ করেন। রাষ্ট্র ও জনগণের কাছেও বাউল গান একইভাবে সমাদৃত।’
আজ রোববার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনব্যাপী আন্তর্জাতিক বাউল উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।
বক্তৃতার শুরুতেই তথ্যমন্ত্রী অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের জন্য সবার দোয়া প্রার্থনা করেন।
তথ্যমন্ত্রী এ অনুষ্ঠানে বিকেলে যাবার কথা থাকলেও আওয়ামী লীগ কার্যালয়ে দলের সাধারণ সম্পাদকের দ্রুত সুস্থতার জন্য আয়োজিত মিলাদ শেষে সন্ধ্যায় যোগ দেন।
উৎসব আয়োজক সংস্থা বাউল তরী’র প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মফিজুর রহমানের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু ও সাবেক এমপি কাজী রোজী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
ড. হাছান মাহমুদ বলেন, ‘বাউল গান আমাদের নিজস্ব সংস্কৃতির অংশ। এ গান জীবনের কথা বলে, মনের গভীরের কথা বলে, অসাম্প্রদায়িক চেতনার কথা বলে।’
তিনি বলেন, বাউল গানের প্রসারে সরকারের পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে।
এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের আকস্মিক অসুস্থতার খবরে সকালেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ছুটে যান তথ্যমন্ত্রী। সেখানে হৃদরোগ বিভাগের নিবিড় পরিচর্যা কেন্দ্রে সেতুমন্ত্রীকে দেখার পর সাংবাদিকদেরকে সেতুমন্ত্রীর সিঙ্গাপুরে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।