বাংলাদেশের সরকারি আর্থিক ব্যবস্থাপনা খাতে ১শ’ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক

366

ঢাকা, ৩ মার্চ, ২০১৯ (বাসস) : বাংলাদেশে আর্থিক পূর্বাভাস এবং সরকারি বাজেট প্রস্তুতি ও তা বাস্তবায়ন উন্নয়নের লক্ষ্যে ১শ’ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক।
সেবা প্রদান কর্মসূচিকে শক্তিশালী করার লক্ষ্যে গৃহিত ‘স্ট্রেন্দেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট’ (পিএফএম) কর্মসূচি সরকারের পিএফএম এ্যাকশন প্ল্যান ২০১৬-২০২১, বাস্তবায়নে সহায়ক হবে এবং তা নির্বাচিত সরকারি সংস্থাসমূহের আর্থিক শৃঙ্খলা, ফাইন্যান্সিয়াল রিপোর্টিং এবং অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে সহায়ক হবে।
আজ ঢাকায় বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
বাংলাদেশ ও ভুটানের জন্য জন্য বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড্যানডেন চেন বলেন, কার্যকর আর্থিক ব্যবস্থা গ্রহণ ও সরকারি ঋণ একটি টেকসই পর্যায়ে রেখে বাংলাদেশ গত দুইদশকে তার পিএফএম সিস্টেমের উন্নতি করেছে।
তিনি বলেন, ‘এই প্রকল্প সরকারি প্রতিষ্ঠানগুলোর তদারকি ও সরকারি সম্পদ প্রাপ্তিতে আরও সহায়ক হবে, যা সরকারি সেবা প্রদানের জন্য প্রয়োজন।’
বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন (আইডিএ) থেকে প্রাপ্ত ঋণের মেয়াদ ৫বছর গ্রেস পিরিয়ডসহ ৩০ বছর। শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস রেটসহ এই ঋণের সুদের হার ১ দশমিক ২৫ শতাংশ।